• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

গ্যাস্ট্রিকের সমস্যা অবহেলা করলে হতে পারে যে গুরুতর রোগ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের পেটে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। অতিরিক্ত ফাস্টফুড ও বাইরের ভাজা খাবার খেলে অনেক রোগ হওয়ার ঝুঁকি থাকে ও পেটে বারবার গ্যাস তৈরি হতে থাকে। আর এ সমস্যা অবহেলা করলে গুরুতর রোগ হতে পারে।

ক্রমাগত গ্যাস হলে পাথর তৈরি হওয়ার ঝুঁকি থাকে। শুধু তা ই নয়, একটানা জাঙ্ক ফুড খেলে ফুড পয়জনিংয়ের সমস্যাও হতে পারে।

অনেক সময় গ্যাসের কারণে বমি ও ডায়ারিয়াও হয়। দীর্ঘসময় ধরে গ্যাস তৈরি হলে তা সরাসরি হার্টে প্রভাব ফেলে, যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এসব এড়াতে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

এছাড়া দৈনন্দিন রুটিনের মান উন্নত করা উচিত। যদি আপনার পেট ভারী হয়ে থাকে, অল্প একটু খেলেই পেট ভরে যায় বা পেট ফোলার মতো সমস্যা হয় বা পেটে লাগাতার গ্যাস জমতে থাকে, তাহলে দ্রুত তার চিকিৎসা করিয়ে নিন। চিকিৎসা না করালে নানা রোগ হতে পারে।

অ্যাসিডের সমস্যা থেকে চটজলদি রেহাই দেয় আদা। পেটের অ্যাসিড কমাতে সাহায্য করে আদার পুষ্টিগুণ। আদা শুধু চিবিয়ে খেলেই অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই পাবেন। অথবা এক গ্লাস পানি আদা ফুটিয়ে নিয়ে সেই পানি পান করতে পারেন।

অ্যালোভেরা জেলের মধ্যে প্রদাহনাশী গুণ আছে। এটি খাদ্যনালির জ্বালাভাব কমায়। পাশাপাশি অ্যাসিডের পরিমাণও কমিয়ে দেয়। অ্যালোভেরা পাতা কেটে প্রথমে জেলি বার করে নিতে হবে।

এই জেলি আধা কাপ পানি গুলে খেয়ে নিন। অ্যাসিডিটির সমস্যায় নিয়মিত ভুগলে খাবার খাওয়ার আগে এই আধ কাপ পানি খাওয়া শুরু করুন। আর ভুগতে হবে না সমস্যায়।