• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

মৃত সেনাদের বীর্য রেখে দিচ্ছে ইসরায়েলিরা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩  

হামাসের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত সেনাদের বীর্য সংরক্ষণ করে সেগুলো রেখে দিচ্ছেন ইসরায়েলিরা। মরদেহ থেকে বীর্য সংগ্রহ করে রাখার বিষয়টি ইসরায়েলে বৈধ। যদি কোনো স্ত্রী তার স্বামীর বীর্য সংগ্রহ করে রাখতে চান— তাহলে খুব সহজেই তা তিনি করতে পারেন।

তবে কোনো বাবা-মা যদি তাদের মৃত ছেলের বীর্য সংগ্রহ করতে চান তাহলে পারিবারিক আদালতের কাছ থেকে অনুমতি নিতে হয়।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ টাইমস বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, পারিবারিক আদালত থেকে অনুমতির যে বাধ্যবাধকতাটি ছিল— সেটি অস্থায়ী সময়ের জন্য শিথিল করে দেওয়া হয়েছে। আর বিষয়টি শিথিল করে দেওয়ায় অনেক ইসরায়েলি তাদের মৃত ছেলে বা স্বামীর বীর্য রেখে দিচ্ছেন।

হারেৎজের তথ্য অনুযায়ী, গত মাসে ৩৩ সেনা ও ৪ বেসামরিক ইসরায়েলির বীর্য সংগ্রহ করা হয়েছে।

হামাসের সঙ্গে যুদ্ধ বাধার পর ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষ ইউনিট তৈরি করেছে। এই ইউনিটটি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ও চারটি হাসপাতালের সঙ্গে দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করছে।

যখনই কোনো ইসরায়েলি সেনা নিহত হচ্ছে তখনই ইউনিটটি তার স্ত্রী বা পরিবারকে অবহিত করছে—  তারা চাইলেই মৃত সেনার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে বীর্য রেখে দিতে পারবে।

কেউ মারা গেলে— মৃত্যুর সময় থেকে ২৪ ঘণ্টার মধ্যে বীর্য সংরক্ষণ করতে হয়। এরপর এটি ডিম্বানুতে কাজে লাগানো হয়। তবে এক ইসরায়েলি চিকিৎসক জানিয়েছেন, মৃত্যুর কয়েকদিন পরও মৃতদেহ থেকে বীর্য সংরক্ষণ এবং সেটি কাজে লাগানো যায়।