• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন

ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

ছেলেরা কেন ‘কিশোর গ্যাংয়ে’ জড়াচ্ছে তার কারণ খুঁজে বের করার পাশাপাশি এটি থেকে তাদের বিরত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ মে) সকালে গণভবনে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, ইদানীং দেখা যাচ্ছে, কিশোররা বিভিন্ন গ্যাং বানাচ্ছে। কেন ছেলেরা এই পথে যাবে? এটা তো গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, তারা পড়াশোনা করবে, তারা কাজ করতে পারে, বিভিন্ন কাজে যোগ দিতে পারে। কিন্তু এই লাইনে (কিশোর গ্যাং) কেন গেল সেটা আমাদের বের করতে হবে। সেখান থেকে তাদের বিরত করা, তাদের একটা সুস্থ পরিবেশে নিয়ে আসা, সেটা আমাদের করতে হবে।

পড়াশোনায় ছেলেরা কেন পিছিয়ে পড়ছে তারও কারণ খুঁজে বের করার নির্দেশ দেন সরকারপ্রধান। তিনি বলেন, কেন আমাদের ছাত্ররা পিছিয়ে আছে বা কেন তাদের সংখ্যা কম এটা আমাদের দেখতে হবে। পরিসংখ্যান ব্যুরোকে বলব, তারা যখন গণনা করে তখন দেখা দরকার কারণটা কী? কী কারনে ছেলেরা কমবে? কমার তো কথা না, সমান সমান হোক।

শেখ হাসিনা বলেন, ছেলেরা পিছিয়ে আছে কেন সেটা আমাদের দেখতেই হবে। এটা দয়া করে যার যার বোর্ডে আপনারা একটু খোঁজ নেন। এটা প্রতিবার বলছি। আপনারা এখান থেকে চলে গিয়ে ভুলে যাবেন না।

শিক্ষার গুরুত্বের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচন আমাদের লক্ষ্য। শিক্ষিত জাতি ছাড়া একটা দেশ দারিদ্র্যমুক্ত হতে পারে না।

ফল প্রকাশের সময় যারা পাস করেছে তাদের আন্তরিক অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। অকৃতকার্যদের আগামী বছরের জন্য ভালো প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, যারা ফেল করেছে মন খারাপ করার কিছু নেই। তারা মন দিয়ে পড়াশোনা করলে, চেষ্টা করলে আগামীতে ভালো করবে।  

অভিভাবকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, যারা ফেল করেছে তাদের গালমন্দ না করে আগামীতে যাতে ভালো করে সে চেষ্টা করতে হবে।

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী ২০২৪ সালের ‘মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।

এর আগে, প্রধানমন্ত্রীর কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।