• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

রবীন্দ্রজয়ন্তীতে ছায়ানটের নিবেদন ‘ওই মহামানব আসে’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ মে ২০২০  

আমাদের অস্তিত্বের প্রতিটি মুহূর্তে ও উপলব্ধিতে রবীন্দ্রনাথ চির জাগরূক। তার কথা, সুর, ছন্দ আমাদের জীবন রাঙায়। সব প্রতিকূলতা জয় করে সত্যের লাগি, সুন্দরের জন্য বাঁচতে শেখায়। রবীন্দ্রজয়ন্তীতে এমনই প্রণতি জানানো হলো ছায়ানটের বিশেষ আয়োজন ‘ওই মহামানব আসে’-তে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে নিজস্ব মিলনায়তনের বদলে ইউটিউব চ্যানেলে এ আয়োজন প্রচার করে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠনটি। এ আয়োজনের গ্রন্থনা করেন ছায়ানট সভাপতি সনজীদা খাতুন।

শুক্রবার (০৮ মে) সকাল সাড়ে ৯টায় ছায়ানটের ইউটিউব চ্যানেলে শুরু হয় এ আয়োজন। এর শুরুতেই সত্যম কুমার দেবনাথ গেয়ে শোনান ‘শুভ্র প্রভাতে পূর্বগগনে উদিল কল্যাণী শুকতারা’।

এরপর রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে ছায়ানট সভাপতি সনজীদা খাতুন বলেন, ‘বাঙালির সব সংগ্রামে রবীন্দ্রনাথ চিরকাল পথের সাথী। আজকের এ মহামারির দুর্দিনেও আমরা সেই চিরযাত্রীর সঙ্গে পা মিলিয়ে চলবো। অগ্রসর হবো নবীন অভ্যুদয়ের শুভক্ষণের দিকে।’

তারপর শিল্পী সেমন্তী মঞ্জুরি গেয়ে শোনান ‘তোমার আনন্দ ওই এলো দ্বারে, এলো এলো এলো গো’, সিফায়েত উল্লাহ মুকুল ‘হৃদয় শশী হৃদয় গগনে’, লাইসা আহমেদ লিসা ‘প্রভু আজি তোমার দখিন হাওয়া’। পরে সম্মিলিত কণ্ঠে গাওয়া হয় ‘আপন হতে বাহির হয়ে’ গানটি।

তারপর আবারও একক গানের পালা। মিতা হকের কণ্ঠে শোনা গেলো ‘পান্থ তুমি পান্থ জনে সখা’ ও মহিউজ্জামান চৌধুরী ময়নার কণ্ঠে ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে/ ওই যে দিনি, ওই যে বাহির পথে’ গানটি। এরপর পাঠে অংশ নেন জয়ন্ত রায়।

সম্মিলিত কণ্ঠে ‘ওই মহামানব আসে’ গানের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন। পুরো আয়োজনে যন্ত্রে ছিলেন এনামুল হক ওমর ও রবিন্স চৌধুরী।