• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

বঙ্গবন্ধু রেলসেতুর ২ স্টেশনে মিলবে বিশ্বমানের সুবিধা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩  

যমুনার বুকে এখন দৃশ্যমান বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর আড়াই কিলোমিটারের বেশি অংশ। নদীর দুই পাড়ে নির্মিত হচ্ছে দুটি আধুনিক রেলস্টেশন। এই আধুনিক স্টেশনগুলোতে থাকবে বিশ্বমানের সুযোগ-সুবিধা বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, যমুনার বুকে এগিয়ে চলেছে দেশের দীর্ঘতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর নির্মাণ কাজ। ইতোমধ্যেই নদীর উপর দৃশ্যমান হয়েছে সেতুর আড়াই কিলোমিটারের বেশি মূল কাঠামো। সেই সঙ্গে সেতুর বসানো হয়েছে স্লিপারবিহীন রেললাইন। সেতুর মূল কাঠামো নির্মাণের পাশাপাশি সমান তালে এগিয়ে চলেছে এপ্রোস ডাবল লাইনের রেলপথ বসানোর কাজও। নদীর  দুপরে চলছে আধুনিক দুটি রেলস্টেশন নির্মাণ। রাত দিন দেশি বিদেশি প্রকৌশলী আর কর্মীদের অক্লান্ত পরিশ্রমে এগিয়ে চলেছে এই নির্মাণ যজ্ঞ।
বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রধান প্রকৌশলী তানবিরুল ইসলাম জানান, আধুনিক রেলস্টেশনগুলো থাকবে বিশাল গাড়ি পার্কিং সুবিধা, সুপরিসর বিশ্রামাগার, শিশুদের জন্য বেষ্ট ফিডিং রুমসহ বিশ্ব মানের নানা সুযোগ সুবিধা। এই স্টেশনগুলো যাত্রী সেবার মান অনেক বাড়বে।
এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রকৌশলী (বাঁধ ও রেলপথ) মোশাররফ হোসেন বলেন, নদীর পূর্বপাড়ে টাঙ্গাইল অংশে থাকছে ৪ দশমিক ২ কিলোমিটার এবং নদীর পশ্চিমপাড় সিরাজগঞ্জ অংশে থাকছে ৩ দশমিক ৮ কিলোমিটারের এপ্রোজ ডাবল লাইন সুবিধা। এরই মধ্যে টাঙ্গাইল অংশে ৯২ শতাংশ আর সিরাজগঞ্জ অংশে ৭৫ শতাংশ এপ্রোজ রেলপথ বসানোর কাজ শেষ হয়েছে বলেও জানান তিনি।
আর সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য বলেন, বঙ্গবন্ধু রেলসেতু বাস্তবায়নের মধ্য দিয়ে উত্তরাঞ্চলের যাত্রীদের যোগাযোগ ব্যবস্থা সহজ আর পাশাপাশি পণ্যসামগ্রী স্বল্প খরচে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো যাবে। এতে এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্যেও বৈপ্লবিক গতি আসবে।
জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নের নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু প্রকল্পটি বস্তবায়ন করছে জাইকা। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার ৭৮১ কোটি টাকা।