• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

‘হিজরতের’ জন্য ঘরছাড়া তরুণরা এখন পাহাড়ে!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

তথাকথিত হিজরতের উদ্দেশ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে বেরিয়ে পড়া কিশোর ও তরুণরা এখনও বান্দরবান ও রাঙামাটির বিভিন্ন পাহাড়ি এলাকায় অবস্থান করছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ঘরছাড়া ৫৫ তরুণের এক তালিকা প্রকাশ করে। তাদের অর্ধেকের বেশি এখনও বিভিন্ন পাহাড়ি এলাকায় অবস্থান করছে। সেখানে সামরিক প্রশিক্ষণসহ নানা ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে তারা। পার্বত্য এলাকার গহিনে অভিযান পরিচালনা কঠিন হলেও সব বিষয় মাথায় রেখে বিভিন্ন সংস্থার সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া ও বিচ্ছিন্নতাবাদী সংগঠনের বেশ কিছু সদস্যকে বান্দরবান ও রাঙামাটির পাহাড়ি এলাকা থেকে গ্রেফতারও করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করে অন্যদের বিষয়ে তথ্য পেয়েছেন কর্মকর্তারা।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, গ্রেফতারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন জায়গায় অভিযান চালানো হচ্ছে। অভিযান এখনও চলমান রয়েছে। যতক্ষণ পর্যন্ত এদের আইনের আওতায় নিয়ে আসা না যায় ততক্ষণ হামলার একটি শঙ্কা থেকে যায় বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র।

কর্মকর্তারা জানান, যারা বাসা থেকে বের হয়ে গেছে তারা পাহাড়ের গহিন অরণ্যে অবস্থান করছে। এদের কেউ বাড়িতে বা সমতলে ফিরে অন্য কোনও পরিকল্পনা করছে কিনা তা-ও খতিয়ে দেখা হচ্ছে। পাহাড়ি এলাকা থেকে সমতলে যারা আসার চেষ্টা করছেন, তাদের পরিচয় ও গতিবিধি সম্পর্কে নিশ্চিত হতে হচ্ছে।

শিবির করতো কয়েকজন জঙ্গি

নতুন জঙ্গি সংগঠনের ৩৭ সদস্যকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পেরেছে, জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার সঙ্গে এখন পর্যন্ত জামায়াতে ইসলামীর কোনও সম্পর্ক পাওয়া যায়নি। তবে যারা জঙ্গি সংগঠনে যুক্ত হয়েছিল তাদের অনেকেই আগে ইসলামী ছাত্র শিবির করতো। জঙ্গিবাদে জড়িয়ে পড়ার পর শিবিরের সঙ্গে তাদের সম্পৃক্ততা কিংবা আর্থিক কোনও বিষয় রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

পরিচয় গোপন করে জঙ্গি তৎপরতা

আত্মগোপনে থাকা অনেকেই রাজমিস্ত্রি, রঙমিস্ত্রি, ইলেকট্রিশিয়ানসহ বিভিন্ন পেশার কারিগরি প্রশিক্ষণ নিয়ে পরিচয় আড়াল করে জঙ্গি সংগঠনের কার্যক্রম চালানোর চেষ্টা করছে বলেও জানায় আইনশৃঙ্খলা বাহিনী। কর্মকর্তারা বলছেন, পার্বত্য চট্টগ্রামের গহিন বনাঞ্চল রোয়াংছড়ি-রুমাসহ বিভিন্ন এলাকা তার প্রশিক্ষণ নিচ্ছিলো। এসব জায়গায় কারও অবস্থান বা পরিচয় শনাক্ত করা কষ্টসাধ্য। তবে সেখান থেকে ছদ্মবেশে বের হয়ে আসা অনেকটা সহজ।

বান্দরবানের সঙ্গে ভারত ও মিয়ানমারের সীমান্ত রয়েছে। এসব এলাকা দুর্গম। সেখানে দীর্ঘদিন অবস্থান করতে হলে ব্যাপক প্রস্তুতি লাগে। তবে এদের গতিবিধি এবং স্থানীয় কারও পৃষ্ঠপোষকতা রয়েছে কিনা তা খতিয়ে দেখছে আইনশৃঙ্খলা বাহিনী।

তরুণদের দিয়ে নাশকতার পরিকল্পনা

র‌্যাব জানতে পেরেছে, ঘর ছেড়ে আসা তরুণ ও কিশোরদের টার্গেট করেই বিভিন্ন ধরনের নাশকতার পরিকল্পনা করছে জঙ্গিরা। যেহেতু সামরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং যারা নতুনভাবে যুক্ত হচ্ছে তারা কিশোর ও তরুণ, এদের মধ্যে একটি উন্মাদনা কাজ করছে। সেটিকে পুঁজি করার চেষ্টা করছে চরমপন্থি সংগঠনের মাস্টারমাইন্ডরা। যারা উদ্বুদ্ধ হয়ে পাহাড়ে জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত হচ্ছে, তারা যেন বের হয়ে না যেতে পারে সে জন্য আলাদা নজরদারি থাকে। তাদের কথাবার্তাও মনিটরিং করা হয়।

কীভাবে কাজ করছে জঙ্গিরা

র‌্যাব বলছে, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া আটটি সেক্টরে ভাগ হয়ে দেশব্যাপী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। এদের  পুরুষের পাশাপাশি নারী সদস্য রয়েছে। সদস্য সংগ্রহ, বাছাই ও চাঁদা আদায়ের কাজ করছে সংগঠনের বিশ্বস্ত সদস্যরা।

এরা যেভাবে কাজ করে

১) মাশুল সেক্টর বা নিজে নিজে যোগ্যতা অনুযায়ী সাথীদের সঙ্গে যোগাযোগ করা বা তাদের সঙ্গে কাজ করা, ২)  সৈনিক শাখা, ৩) হিজরত শাখা , ৪) আনসার শাখা, ৫) ডোনার শাখা, ৬) ওলামা শাখা, যেখানে দাওয়াতের কাজ করে, ৭)  মিডিয়া শাখা এবং ৮) জনসমর্থন শাখা।

আনসার শাখা আবার তিন ধাপে কাজ করে–

ক) আনসার ক. দশ দিনের বেশি প্রোগ্রাম করতে পারবে,

খ) আনসার খ. তিন দিনের বেশি প্রোগ্রাম করতে পারবে,

গ)  আনসার গ. যারা বাসায় পূর্ণ একদিন প্রোগ্রাম করতে পারবে।

ডোনার শাখা তিন ধাপে কাজ করে–

ক) শাখা ক. সেখানে বলা হয়েছে প্রতি মাসে ১০ হাজার থেকে এক লাখ,

খ) শাখা খ. সেখানে বলা হয়েছে প্রতি মাসে তিন হাজার থেকে ১০ হাজার,

গ) ডোনার শাখা গ. এক হাজার থেকে থেকে তিন হাজার টাকা দিতে পারবে।

মিডিয়া শাখা দুই ধাপে কাজ করে, ক) ইলেকট্রনিক মিডিয়া ও খ) প্রিন্ট মিডিয়া।

জনসমর্থন শাখার বিষয়ে বলা হয়েছে, তারা মিডিয়া বা অন্য কোনও মাধ্যমে জনসমর্থন তৈরি করবে‌। দাওয়াত দেওয়ার মাধ্যমে ও জনকল্যাণের মাধ্যমে অথবা শক্তি প্রদর্শনের মাধ্যমে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, কথিত হিজরতের উদ্দেশ্যে যারা বাসা থেকে বের হয়ে গেছে তাদের ৫৫ জনের তালিকা আমরা প্রকাশ করেছি। এখন পর্যন্ত কাউকে আমরা গ্রেফতার কিংবা উদ্ধার করতে পারিনি। তবে দেশের বিভিন্ন পাহাড়ি এলাকায় অবস্থান রয়েছে এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হচ্ছে। আমরা অচিরেই তাদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসতে কাজ করছি।