• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

কুতুবদিয়ায় নলকূপের পানি দিয়ে লবণ উৎপাদন!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় লবণ চাষে ব্যবহার করা হচ্ছে নলকূপের পানি। তবে নলকূপ থেকে লবণাক্ত পানি উত্তোলন প্রথা বছরকে বছর বেড়ে যাওয়ায় মিঠা পানির গভীর-অগভীর নলকূপে পানির স্তর বিনষ্ট হওয়ার আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এক সময় আস্তা মাটির উপর কাদাযুক্ত লবণ ফুটাত চাষিরা। সাগর, খাল ও নালা থেকে কঠিন কায়িক শ্রমে পানি সেচ করত বাঁশের তৈরি ‘ইছন’ ও কাঠের তৈরি ‘ডঙ্গিল’ দিয়ে।

অত্যন্ত ব্যয়বহুল হলেও বর্তমানে লবণ ফুটানো মাঠে শতভাগ পলিথিনের ব্যবহার ও পানি সেচ চলছে পাম্প মেশিন দিয়ে। মান্ধাতা আমলের লবণ উৎপাদন পদ্ধতির পরিবর্তে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে বহুগুণে লাভবান হচ্ছে চাষিরা।
অনুসন্ধানে দেখা গেছে, সাগর, খাল ও নালা থেকে পানি সেচ না করে কম খরচে ১২০ থেকে ১৬০ ফুট গভীর নলকূপ বসিয়ে সেচ পাম্প দিয়ে মাঠে লবণাক্ত পানি তুলছে চাষিরা। এ পদ্ধতিতে পানি সেচ চলছে কয়েক বছর ধরে। অন্যান্য বছরের তুলনায় চলতি মৌসুমে লবণের দাম থাকায় আগেভাগে মাঠে নেমেছে চাষিরা।

বর্তমানে লবণ উৎপাদন শতভাগ প্রযুক্তি-নির্ভর হওয়ায় বেশি পুঁজি বিনিয়োগ করতে হচ্ছে প্রান্তিক চাষিদের। এদিকে এক ধরনের কেমিক্যালযুক্ত পলিথিনে উৎপাদিত লবণ মানব ¯¦াস্থ্যের জন্য ক্ষতিকর কি না তা নিয়ে গবেষণা করা দরকার বলে মনে করেন অনেকে।