• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়: ইউএনজিএ সভাপতি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

মিয়ানমারের কারণে যে রোহিঙ্গা সংকট সৃষ্টি হয়েছে- তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) সভাপতি সাবা কোরোসি।

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন শনিবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

বৈঠকে হাঙ্গেরিয়ান কূটনীতিক সাবা কোরোসি জাতিসংঘের বিভিন্ন ফোরামে বাংলাদেশের অংশগ্রহণ, তাৎপর্যপূর্ণ ভূমিকা ও ফলপ্রসূ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ঘটেছে বলে বৈঠকে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি করোনা মোকাবিলায় সরকারের সাফল্যের কথা তুলে ধরেন।

ইউএনজিএ সভাপতি জিডিপির প্রবৃদ্ধি, করোনা মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ঢাকার বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। রোহিঙ্গা শিশুদের নিজ ভাষায় শিক্ষাদান, রোহিঙ্গা ক্যাম্পে কোভিড ব্যবস্থাপনা ইত্যাদি তুলে ধরেন তিনি।

উদ্যোগ সত্ত্বেও এখন পর্যন্ত কোনো রোহিঙ্গা স্বদেশ মিয়ানমারে ফেরত যায়নি বলে ইউএনজিএ সভাপতির কাছে উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করে এসময় ইউএনজিএ সভাপতি বলেন, এ সংকট একেবারেই গ্রহণযোগ্য নয়।

বৈঠকে সুবিধাজনক যেকোনো সময়ে সাবা কোরোসিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন।