• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

গ্রাহকের আস্থা অর্জনে কাজ করছে ভূমি মন্ত্রণালয়: সচিব

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

গ্রাহকদের আস্থা অর্জনের জন্য ভূমি মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। বুধবার (২৮ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় এ কথা জানান তিনি।

সচিব বলেন, ভূমিসেবা গ্রাহকের কথা মাথায় রেখে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সার্ভিস সিস্টেমগুলো সহজ করে তৈরি করা হয়েছে। মেইল কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম যারা ব্যবহার করতে পারেন, তারা একইভাবে খুব সহজে ঘরে বসেই ই-নামজারি আবেদন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে পারেন কিংবা জমির ম্যাপ ও খতিয়ানের জন্য আবেদন করতে পারেন। এমনকি এসব সেবা কেবল ১৬১২২ তে ফোন করেও গ্রহণ করা যাচ্ছে।

এছাড়া একটি নির্দিষ্ট ফি দিয়ে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) সহায়তায় অনলাইন ভূমি সেবার জন্য আবেদন করা যাচ্ছে বলে জানান তিনি।

ভূমি সচিব বলেন, কেবল ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন বা আইন সংস্কার নয়, আমরা আমাদের সম্মানিত ভূমি সেবা গ্রাহকদের আস্থা অর্জনের জন্য কাজ করছি।

দৈনন্দিন জীবনধারণ, সামাজিক রীতি ও অর্থনৈতিক কার্যক্রমের সঙ্গে ভূমি নিবিড়ভাবে সম্পর্কিত বলে জানান মোস্তাফিজুর রহমান। এজন্য নাগরিকের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বুনিয়াদী ধারণা থাকা আবশ্যক বলে মনে করেন তিনি।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আরিফ ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকার নীলক্ষেতে অবস্থিত। এতে সহকারী কমিশনারসহ (ভূমি) ভূমি মন্ত্রণালয় এবং অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ নেন।