• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

বিমান বাহিনীর খেতাবপ্রাপ্তসহ ২১ বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

মহান স্বাধীনতা যুদ্ধে অনন্য অবদান রাখায় বাংলাদেশ বিমান বাহিনীর খেতাবপ্রাপ্তসহ ২১জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে অবসরপ্রাপ্ত বিমান বাহিনী সদস্য কল্যাণ সমিতি। বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর এক রেস্টুরেন্টে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবর্ধনা পাওয়া বীর মুক্তিযোদ্ধারা হলেন- ডিআইজিপি কাজী জয়নাল আবেদীন, মেজর আলী আশরাফ, রতন আলী শরিফ, হেলালুজ্জামান, এসএম নুরুল হক, স্কোয়াড্রন লীডার হোসাইন আহমেদ, স্কোয়াড্রন লীডার কাজী মফিজুল ইসলাম, মরহুম ক্যাপ্ট. মোহাম্মদ আলী (সমিতির প্রতিষ্ঠাতা উপদেষ্টা) এর পক্ষে তার বড় ছেলে মহিউদ্দিন সিদ্দিক (বাবু), এমটি ফিটার মোস্তফা মোমেন, আর্মামেন্ট ফিটার জাফর আহমেদ, এয়ারগানার হাফিজ খান, সরবরাহ সহকারী আব্দুল মান্নান, জেনা. ইঞ্জি. খুরশীদ আলম, এমটি ফিটার রজব আলী, ক্লার্ক জিডি হুমায়ুন কবির, প্রভোষ্ট নুরুল হক, ফ্লাইট ইঞ্জি. হাসমত উল্লাহ, ইএন্ডআই আবুল খায়ের, প্রভোস্ট আবুল বাশার, ইনস্ট্রুমেন্ট সাইফ উল্লাহ এবং এমটিও আমজাদ হোসেন।

সমিতির সভাপতি এমএ বাশার পাটোয়ারী বলেন, মুক্তিযুদ্ধ ছাড়াও ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, অসহযোগ আন্দোলন এবং ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ পাকিস্তান বিমানবাহিনীতে কর্মরত বাঙালি বৈমানিকদের গভীরভাবে প্রভাবিত ও উদ্দীপ্ত করে।

তিনি জানান, যুদ্ধ শুরু হলে পশ্চিম পাকিস্তান থেকে বাঙালি বৈমানিকরা পালিয়ে এসে মুক্তিযুদ্ধে অংশ নেন। অনেকে পালিয়ে আসার সময় পাকিস্তানিদের হাতে বন্দি হয়ে অমানুষিক নির্যাতনের শিকার হন। ফ্লাইট লেফটেন্যান্ট এম মতিউর রহমান পাকিস্তান থেকে যুদ্ধবিমান ছিনতাই করে মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার চেষ্টাকালে ওই বিমান দুর্ঘটনায় শাহাদতবরণ করেন। বাংলাদেশে অবস্থানরত বাঙালি বৈমানিকরাও পালিয়ে ভারতে যান এবং মুক্তিযুদ্ধে অংশ নেন।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে লাখো প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের এ বাংলাদেশ। মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ বিমান বাহিনীর সৈনিকেরা ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন এবং স্থলযুদ্ধের প্রস্তুতি ও পরিচালনায় সরাসরি অংশগ্রহণ করেন। তাই সেসব বীর সেনাদের আজ আমরা সংবর্ধনা জানাতে পেরে সত্যিই গর্বিত।

সমিতির সভাপতির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সমিতির উপদেষ্টা ফ্লাইট সার্জেন্ট (অব.) মিয়া এইচ জাকির, সমিতির সহ-সভাপতি মো. সাইফুল্লাহ, সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ, কোষাধ্যক্ষ দেলোয়ার হোসেন, সাবেক সভাপতি মো. মোবারক উল্লাহ, প্রধান পরামর্শক আনোয়ার শরীফ প্রমুখ।