• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

শরীয়তপুরে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৭ মে ২০২৪  

শরীয়তপুর সদর উপজেলা পরিষদ চত্বরে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। সোমবার (৬ মে) মেলার উদ্বোধন করেন  শরীয়তপুর জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহম্মেদ।

বরিশাল,পটুয়াখালী,ভোলা,ঝালকাটি,বরগুনা,মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন  প্রকল্পের আওতায় শরীয়তপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করেছে।

কৃষি প্রযুক্তি মেলার এবারের  প্রতিপাদ্য ‘প্রযুক্তি দিয়ে করবো কৃষি, থাকবো সুখে দিবানিশি’।

উদ্বোধনের আগে মেলা উপলক্ষে জেলা প্রশাসকের নেতৃত্বে উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত আলোচনা সভা ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ ।

এসময় তিনি বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই।এরই মধ্যে কৃষিতে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে এবং বাংলাদেশ কৃষিতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার।তাইতো মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিনামূল্যে বীজ সার প্রদানসহ নানান প্রকার প্রনোদন দিয়ে কৃষি উন্নয়নকে সমৃদ্ধ করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিনিয়ত কৃষি ও কৃষকের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে, তারা গবেষণা করছেন, সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং কৃষিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করছেন। বর্তমানে সব ধরনের চাষে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ উৎপাদন আরো বাড়াতে হবে। কৃষিতে যতো বেশি প্রযুক্তি ব্যবহার হবে ততো বেশি উৎপাদন বাড়বে।

শরীয়তপুর  সদর উপজেলা নির্বাহী অফিসার  মোঃ মাইনুদ্দিন এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার পলাশ হালদার,

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ  তাহমিনা আক্তার এর সঞ্চালনায় আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি  অফিসার  কৃষিবিদ  রুহুল আমিন। এ সময় বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারী ও কৃষকেরা উপস্থিত ছিলেন।

মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ৩০টি স্টলে কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। আগামী ৮ এপ্রিল পর্যন্ত মেলা চলবে।