• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে হয়ে যাক চিংড়ির মুইঠ্যা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৪  

আজ মাছ আর ভাত প্রিয় বাঙালির প্রিয় চিংড়ির মুইঠ্যা তৈরির দারুণ একটি রেসিপি দেওয়া হলো। শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে এই চিংড়ি মুইঠ্যা।
উপকরণ

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম, সেদ্ধ আলু: ১৫০ গ্রাম, ধনেপাতা কুচি: ২ চামচ, রসুন বাটা: ১ চামচ, মরিচ গুঁড়ো: আধ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, লেবুর রস: ১ চামচ, কাঁচামরিচ বাটা: ১ চামচ, লবণ: স্বাদমতো,

গ্রেভির জন্য-

পেঁয়াজ কুচি: ১ কাপ, রসুন: ৬-৭ কোয়া, আদা টুকরো: আধ ইঞ্চি, কাজু: ৮-১০টি, টমেটো: ১টি, আস্ত গরমমশলা: পরিমাণমতো, তেজপাতা: ১টি, মরিচ গুঁড়ো: ১ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, ধনে গুঁড়ো: ১ চামচ, নারকেলের দুধ: ১ কাপ, লবণ ও চিনি: স্বাদমতো, সরিষার তেল: ৫ চামচ।

প্রণালী

প্রথমে, চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ভালো করে পরিষ্কার করে নিন। পরিষ্কার অবশ্যই নজরে রাখুন যেন পানি না থাকে। চিংড়িগুলোকে ভালো করে বেটে নিন। এরপর একটি বড় পাত্রে চিংড়ির সঙ্গে আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, রসুন বাটা, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, কাঁচামরিচ বাটা ও লবণ ভালো করে মিশিয়ে নিন। দেখবেন যেন প্রত্যেকটি উপদান ভালো করে মিশে যায়। এবার একটি কড়াইয়ে সামান্য তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন, আদা টুকরো, কাজু ও টমেটো দিয়ে ভালো করে ভেজে নিন।

এরপর অন্য পাত্রে রেখে মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে ভালো করে বেটে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে বাটা মশলা দিয়ে দিন। ভালো করে একটু নাড়াচাড়া করে সব রকম গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ দিয়ে ভালো করে নাড়াতে থাকুন। এবার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলে ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকনা দিয়ে ফুটতে দিন। গ্যাসের আঁচ বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি চিংড়ি মাছের মুইঠ্যা।