• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

সুন্দর ও উজ্জ্বল ত্বক পাওয়ার সহজ নিয়ম

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

ত্বকের সৌন্দর্য সবাই চায়। কিন্তু সারাবছর ত্বকের নানা সমস্যা লেগেই থাকে। আর বর্ষায় এই সমস্যা আরও বাড়ে। অনেকেই সমস্যার হাত থেকে ত্বককে রক্ষা করতে রূপচর্চায় জোর দেন।

রূপচর্চা করা জরুরি তবে অনেকেই হয়তো অজানা যে, স্কিন কেয়ারের পাশাপাশি কিছু সহজ নিয়ম মেনে চললে সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। এক্ষেত্রে সবার আগে নজর দিতে হবে ডায়েটে। কারণ পেট ঠিক থাকলে ত্বকও ভালো থাকে। নিয়ম করে রোজ সবজির জুস খান। এতে স্বাস্থ্য ও ত্বক দুইয়েরই উপকার হবে।

বেশি করে ক্যালশিয়াম, প্রোটিন, ভিটামিন, পটাসিয়ামযুক্ত শাক সবজি খান। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ও ত্বক হবে আরও সুন্দর।

এছাড়া খেতে হলে বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার খান। কারণ ত্বকের জন্য ভীষণই উপকারী ভিটামিন সি। এই ভিটামিন ত্বকের জেল্লা বাড়াতে ও দাগ দূর করতে দারুণভাবে সাহায্য করে।

শুধু সবজিই নয়, ভিটামিন সি-যুক্ত ফলও খেতে পারেন। বেশি করে লেবু খান। এতে ভরপুর ভিটামিন সি রয়েছে যা ত্বকের পরিচর্যায় কাজে লাগে।

এছাড়া খেতে পারেন বাদাম। এতে ওমেগা থ্রি ও ভিটামিনের মতো সব উপাদান যা ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। শুধু তাই-ই নয়, স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী এই বাদাম।

ত্বক সুন্দর করতে কিন্তু পর্যাপ্ত পরিমাণে পানি পান করাও জরুরি। কারণ বেশি করে পানি খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেড়িয়ে যায় ফলে ত্বক কোমল ও উজ্জ্বল হয়।

এছাড়া নিয়ম করে শরীরচর্চা করুন। কারণ এর কোনো বিকল্প নেই। দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান। তাতেই সুন্দর থাকবে ত্বক ও স্বাস্থ্য।