• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন

সুন্দর ও উজ্জ্বল ত্বক পাওয়ার সহজ নিয়ম

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

ত্বকের সৌন্দর্য সবাই চায়। কিন্তু সারাবছর ত্বকের নানা সমস্যা লেগেই থাকে। আর বর্ষায় এই সমস্যা আরও বাড়ে। অনেকেই সমস্যার হাত থেকে ত্বককে রক্ষা করতে রূপচর্চায় জোর দেন।

রূপচর্চা করা জরুরি তবে অনেকেই হয়তো অজানা যে, স্কিন কেয়ারের পাশাপাশি কিছু সহজ নিয়ম মেনে চললে সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। এক্ষেত্রে সবার আগে নজর দিতে হবে ডায়েটে। কারণ পেট ঠিক থাকলে ত্বকও ভালো থাকে। নিয়ম করে রোজ সবজির জুস খান। এতে স্বাস্থ্য ও ত্বক দুইয়েরই উপকার হবে।

বেশি করে ক্যালশিয়াম, প্রোটিন, ভিটামিন, পটাসিয়ামযুক্ত শাক সবজি খান। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ও ত্বক হবে আরও সুন্দর।

এছাড়া খেতে হলে বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার খান। কারণ ত্বকের জন্য ভীষণই উপকারী ভিটামিন সি। এই ভিটামিন ত্বকের জেল্লা বাড়াতে ও দাগ দূর করতে দারুণভাবে সাহায্য করে।

শুধু সবজিই নয়, ভিটামিন সি-যুক্ত ফলও খেতে পারেন। বেশি করে লেবু খান। এতে ভরপুর ভিটামিন সি রয়েছে যা ত্বকের পরিচর্যায় কাজে লাগে।

এছাড়া খেতে পারেন বাদাম। এতে ওমেগা থ্রি ও ভিটামিনের মতো সব উপাদান যা ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। শুধু তাই-ই নয়, স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী এই বাদাম।

ত্বক সুন্দর করতে কিন্তু পর্যাপ্ত পরিমাণে পানি পান করাও জরুরি। কারণ বেশি করে পানি খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেড়িয়ে যায় ফলে ত্বক কোমল ও উজ্জ্বল হয়।

এছাড়া নিয়ম করে শরীরচর্চা করুন। কারণ এর কোনো বিকল্প নেই। দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান। তাতেই সুন্দর থাকবে ত্বক ও স্বাস্থ্য।