• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

রাতে ভালো ঘুম চাইলে যেসব কাজ জরুরি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

ঘুমের সমস্যা রয়েছে অনেক মানুষের। সারাদিন ব্যস্ত থাকার পরও অনেকের রাতে ভালো ঘুম হয় না। এই সমস্যার জন্য অনেক কিছু দায়ী হতে পারে। তবে একটু চেষ্টা করলে এই সমস্যা দূর করা সম্ভব।
ভালো ঘুমের জন্য যেসব কাজ করতে পারেন-

রাতে সহজপচ্য খাবার

ভালো ঘুমের জন্য দরকার এটাও মাথায় রাখা যে আপনি সহজপাচ্য খাবার খাচ্ছেন কি-না। ঘুমাতে যাওয়ার আগে ক্যাফাইন জাতীয় জিনিস খাবেন না। খালি পেটে ঘুমোতে যাবেন না।

মানসিক প্রস্তুতি

রাতে ঘুমানোর জন্য খুব বেশি তাড়াহুড়ো করা উচিত নয়। বরং আপনার ঘুম ঘুম ভাব আসলেই বা ঘুমাতে মন চাইলেই বিছানায় যান। এতে করে ঘুমের জন্য মানসিক প্রস্তুতি হবে এবং দ্রুত ঘুম আসবে।

ঘুমের আগে ভারি কাজ নয়

রাতে ঘুমানোর আগে কোনো ভারি কাজ না করাই ভালো। সকালে ওঠার পর থেকে ভারি কাজ করুন। কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার আগে হালকা কাজ করুন।

ঘুমানোর আগে হালকা গান

রাতের খাওয়ার পর ঘুমাতে যাওয়ার আগে টেলিভিশন, মোবাইল বা ল্যাপটপ থেকে দূরে থেকে বরং বই পড়া বা হালকা গান শুনতে পারেন। এতে সহজে ঘুম আসবে।

ঘুমানোর আগে ব্যায়াম নয়

মনে রাখা দরকার যে রাতে ঘুমাতে যাওয়ার অন্তত চার ঘণ্টা আগে থেকে কোনো ব্যায়াম করা উচিত নয়। এতে মারাত্মক ক্ষতি হতে পারে। হতে পারে, ওয়ার্ক আউট করার জন্য আপনার হয়ত ঘুমই আসবে না।

ডিভাইস সরিয়ে রাখুন

ঘুমের একঘণ্টা আগে থেকে স্মার্ট ফোন, কম্পিউটার, টিভির থেকে দূরে থাকলে ভাল হয়। এগুলো থেকে যে নীল আলো ছড়ায় তা ঘুমোতে দেয় না।

ঘুমকে প্রাধান্য দিতে শিখুন। মনে রাখবেন আর পাঁচটা কাজের মতো ঘুমও আপনার দরকার। শরীর একটি যন্ত্রের মতো। আর সেই যন্ত্রের নিয়মিত বিশ্রাম প্রয়োজন। সেই বিশ্রামটুকু না হলে বড় ক্ষতি হয়ে যেতে পারে।