• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে আরও একধাপ এগোলেন ট্রাম্প

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪  

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে জিতেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ওই অঙ্গরাজ্যের সাবেক গভর্নর নিকি হ্যালি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (২৩ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলাইনায় প্রাথমিক ভোটে জয় পান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন ভোটে অংশগ্রহণ করেন কয়েক লাখ মানুষ।

এক জরিপে দেখা যায়, অঙ্গরাজ্যটির ১০ জনের ভেতরে ৭ জনই রিপাবলিকান এই প্রার্থীর সমর্থক। তাদের বিশ্বাস সাবেক প্রেসিডেন্টই পারবেন নভেম্বরের নির্বাচনে জয়ী হয়ে মার্কিন নাগরিকদের ভবিষ্যত নির্ধারণ করতে। ট্রাম্পের বিশ্বাস রিপাবলিকানরা ক্ষমতায় আসলেই সঠিক দিশা পাবে যুক্তরাষ্ট্র।

জয় নিশ্চিতের পর এক ভাষণে ট্রাম্প বলেন, এই মুহূর্তে পুরো বিশ্বের কাছে আমরা হাসির পাত্রে পরিণত হয়েছি। তবে পুনরায় সে সম্মান ফিরে আসবে। সবাই আবারও আমাদের দেশকে সম্মান করবে। যা আগে কখনও করেনি।

এর আগে রিপাবলিকান দলের প্রার্থী মনোনয়নে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, ভার্জিনিয়া অঙ্গরাজ্যে টানা চার প্রাইমারিতে জয়ের পর এবার সাউথ ক্যারোলাইনাও বাগিয়ে নিলেন রিপাবলিকান এই নেতা।

বিশ্লেষকেরা বলছেন, এ জয়ের কারণে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প।

এদিকে হ্যালি ৭৭ বছর বয়সী ট্রাম্পের মানসিক সুস্থতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন। তিনি সতর্ক করে বলেছেন, ট্রাম্প আরেকবার প্রেসিডেন্ট হলে তা রাষ্ট্রের জন্য বিশৃঙ্খলা নিয়ে আসবে।

সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে পরাজয়ের প্রতিক্রিয়ায় হ্যালি বলেন, আজই আমাদের গল্পের শেষ নয়। আমরা আমেরিকার জন্য লড়াই করে যাব।

আগামী সপ্তাহেই সুপার টুয়েসডে’র প্রাইমারির লড়াইয়ে নামবেন ট্রাম্প ও হ্যালি। আগামী ৫ মার্চ যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। এ নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়বেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।