• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ মে ২০২৪  

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার ওজন কমতে শুরু করে তাহলে সচেতন হতে হবে। কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়া মোটেও ভালো কোনো লক্ষণ নয়। এর পেছনে থাকতে পারে জটিল কিছু রোগের কারণ।

ওজন সবার সামগ্রিক স্বাস্থ্যকেই প্রতিফলিত করে। ওজনের ওঠানামা শারীরিক বিভিন্ন ব্যাধির ইঙ্গিত দেয়। জানেন কি, ওজনের ওঠানা কখনো কখনো মানসিক রোগের কারণও হতে পারে।

এর সঙ্গে কিছু উপসর্গ যেমন- চুল পড়া বা ঘন ঘন ঠান্ডা অনুভব করা কিংবা দুর্বল বোধ করাও হতে পারে নানা কঠিন রোগের কারণ। তাই হঠাৎ ওজন কমতে শুরু করলে সতর্ক হওয়া জরুরি। জেনে নিন কোন ৫ রোগের কারণে কমতে শুরু করে ওজন-

থাইরয়েড

থাইরয়েডের কারণে বিপাকক্রিয়া বেড়ে যায়। যিদিও বিপাকক্রিয়া বেড়ে গেলে ওজন দ্রুত কমে, তবে অতি দ্রুত বিপাকক্রিয়ার কারণে ওজন কমতেও শুরু করে।

হাইপোথাইরয়েডিজমের কারণে ওজন যেমন বেড়ে যায় ঠিক তেমনই হাইপারথাইরয়েডিজমে ওজন দ্রুত কমতে থাকে।

খুব দ্রুত ওজন কমে যাওয়ার সঙ্গে সঙ্গে হৃদস্পন্দন বেড়ে যাওয়া, উদ্বেগ, ঝাঁকুনি, কাঁপুনি বা অনিদ্রা, সবই একটি অতি সক্রিয় থাইরয়েড (হাইপারথাইরয়েডিজম) এর লক্ষণ।

অন্ত্রের রোগ

সিলিয়াক ডিজিজ, ক্রোনস ডিজিজ, ল্যাকটোজ অসহিষ্ণুতা ও অন্ত্রের ক্ষতির মতো অবস্থার কারণেও ওজন কমতে শুরু করে। যা ম্যালাবসোরপশন ঘটায়।

ম্যালাবসোরপশন ঘটে যখন কিছু অন্ত্রকে প্রয়োজনীয় পুষ্টি শোষণ করতে বাঁধা দেয়। যেমন- সিলিয়াক ডিজিজ, অন্ত্রের রোগ। গ্লুটেনমুক্ত ডায়েট অনুসরণ করলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

ক্যানসার

ক্যানসারের ফলে দ্রুত ওজন কমতে পারে। কোনো ছাড়াই যদি কারও ওজন হঠাৎ করেই কমতে শুরু করে তাহলে তা ক্যানসারের লক্ষণও হতে পারে।

গ্যাস্ট্রিক ও অগ্ন্যাশয় ক্যানসারের পাশাপাশি ফুসফুস, মাথা, ঘাড় ও কোলোরেক্টাল ক্যানসারে সবচেয়ে সাধারণ লক্ষণ হলো ওজন কমে যাওয়া।

রিউমাটয়েড আর্থ্রাইটিস

একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত ব্যাধি, যা শরীরের জয়েন্টগুলিকে প্রভাবিত করে। এটি দ্রুত ওজন কমিয়ে দেয়। এর কারণ হল প্রো-ইনফ্লেমেটরি সাইটোকাইনগুলো রিউমাটয়েড আর্থ্রাইটিসে প্রদাহ ও শক্তি ব্যয় উভয়ই বাড়ায়।

ফলে দৈনিক ক্যালোরি ও চর্বি পোড়ার কারণে ওজনও কমে। ৩০-৫০ বছর বয়সীদের মধ্যেই রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি বেশি।

ওষুধের অপব্যবহার
যারা মাদক সেবন করেন তারা প্রায়ই দীর্ঘ সময়ের জন্য না খেয়ে থাকেন। মাদকদ্রব্যের অপব্যবহার রোগ প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে, যা দ্রুত ওজন কমায়। যেমন- সিগারেটের ধোঁয়া ক্ষুধা দমন করতে পারে, এমনকি ওজনও কমাতে পারেন।