• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ডিজেল ও কেরোসিনের মূল্য হ্রাস পেয়েছে, প্রজ্ঞাপন জারি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

বিশ্ববাজারের সাথে সমন্বয় করে জ্বালানি তেলের মূল্য হ্রাস পেয়েছে। এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।  বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস-বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে ভোক্তা পর্যায়ে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের লক্ষ্যে ডায়নামিক প্রাইসিং ফর্মুলার আলোকে এপ্রিল মাসের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৮ দশমিক ২৫ টাকা লিটার থেকে ২ দশমিক ২৫ টাকা হ্রাস করে ১০৬ টাকা লিটার করা হয়েছে।

কেরোসিন ১০৮ দশমিক ২৫ টাকা লিটার থেকে ২ দশমিক ২৫ টাকা হ্রাস করে ১০৬ টাকা লিটার এবং অকটেন ১২৬ টাকা লিটার, পেট্রোল ১২২ টাকা লিটার- এ অপরিবর্তিত রেখে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য পুনর্র্নিধারণ/সমন্বয় করা হয়েছে। পুনর্র্নিধারিত এ মূল্য ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের  নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এরই ধারাবাহিকতায় গত ৭ মার্চ প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল।

উল্লেখ্য, তুলনামুলক চিত্রে দেখা যায় প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা ১৩০ দশমিক ৬৯ টাকায় (১ রুপি=১.৪৪ টাকা) এবং পেট্রোল ১০৯ দশমিক ৯৪ রুপি বা ১৫৮ দশমিক ৩১ টাকায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে বেশি।