• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

এ বছর তিন জোড়া নতুন ট্রেন চালু হবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

দেশে নতুন তিন জোড়া আন্তঃনগর ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল।  একটি প্রকল্পের আওতায় কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ আসছে। এরই মধ্যে দেশে এসেছে ১৫টি মিটারগেজ কোচ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-চাঁদপুর এবং ঢাকা-ময়মনসিংহ রুটে নতুন তিনটি আন্তঃনগর ট্রেন চালুর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চল এসব ট্রেন চালানোর বিষয়ে প্রস্তাবনা পাঠিয়েছে রেল মন্ত্রণালয়ে।

তবে আলোচনায় রয়েছে চট্টগ্রাম-সিলেট রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টিও। বর্তমানে নতুন ট্রেন চালুর বিষয়টি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে এ বছরই চালু হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলওয়ে সম্প্রসারণের প্রকল্পটি। কক্সবাজারে রেললাইন উদ্বোধন হলে তখন ঢাকা, সিলেট ও ময়মনসিংহ থেকে বন্দরনগর চট্টগ্রামে চালু হবে নতুন আন্তঃনগর ট্রেন।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী জানিয়েছেন, চট্টগ্রাম থেকে  ঢাকা, সিলেট ও ময়মনসিংহ রুটে ব্যাপক যাত্রী চাহিদা থাকলেও বর্তমান ট্রেনগুলো দিয়ে যাত্রীদের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। এজন্য নতুন তিন জোড়া ট্রেন চালুর একটি প্রস্তাবনা রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলাম  বলেন, রেল নিয়ে আমাদের তিন ধরনের পরিকল্পনা রয়েছে। একটি স্বল্পমেয়াদি, অন্য দুটি মধ্য ও দীর্ঘমেয়াদি।

স্বল্পমেয়াদি পরিকল্পনায় কিছু রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালানোর বিষয়ে সমীক্ষা চলছে। যাত্রী চাহিদা বিবেচনায় নতুন ট্রেন চালু করতে হবে বলে জানান রেলওেয়ের এই কর্মকর্তা।

কোন কোন রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালু করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে নতুন আন্তঃনগর চালালে লাভজনক হবে কিনা সেটা আলোচনায় রয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি উন্নতমানের মিটারগেজ কোচ কিনছে বাংলাদেশ রেলওয়ে। এরই মধ্যে ১৫টি কোচ দেশে পৌঁছেছে। অন্য কোচগুলোও এ বছরের মধ্যে দেশে এসে পৌঁছাবে। ১৫০টি মিটারগেজ কোচ কিনতে ব্যয় হচ্ছে ৬৫৮ কোটি টাকা।