• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

রোহিঙ্গা ইস্যুতে কূটনৈতিক প্রচেষ্টা বাড়াতে পিইউআইসির প্রতি আহ্বান

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলোর সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা বাড়াতে পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্য ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

১১ সদস্য বিশিষ্ট পিইউআইসি প্রতিনিধি দল রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান। বুধবার (২১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিনিধি দলে ছিলেন- তুরস্ক, ইরান ও উগান্ডার সংসদ সদস্যরা ও পিইউআইসির মহাসচিব।

বৈঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ, সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যহত রাখতে পিইউআইসির প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের কাছে রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি বর্ণনা করায় মোমেন মুসলিম সম্প্রদায় ও সংখ্যালঘুদের নিয়ে কাজ করা এই কমিটির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সফররত পিইউআইসি প্রতিনিধি দল মানবিক বিবেচনায় নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায়। একই সঙ্গে এই সংকট সমাধানে তাদের সমর্থন অব্যাহত রাখার বিষয়টি পুনর্ব্যক্ত করে।

সফররত পিইউআইসি প্রতিনিধি দল বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সোমবার দেখা করে। এরপর মঙ্গলবার প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। সেখানে তারা রোহিঙ্গা ও সংশ্লিষ্ট সবার সঙ্গে মতবিনিময় করে।