• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ব্যবসায় মানোন্নয়ন ও অগ্রগতির হাতিয়ার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ মে ২০২৪  

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ব্যবসায় মানোন্নয়ন ও অগ্রগতির একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। বর্তমানে বেশিরভাগই প্রতিষ্ঠানই মানবাধিকার বিষয়ক নীতিগুলোর সঙ্গে সামঞ্জস্য রক্ষার উদ্যোগ গ্রহণ করেছে।

বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় তিন দিনব্যাপী গ্লোবাল অ্যালায়েন্স অফ ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনের (GANHRI) বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বার্ষিক সম্মেলনের অংশ হিসেবে গ্লোবাল অ্যালায়েন্স অব ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনের সভাপতি মারইয়াম আল আতিয়ার সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সম্মেলনে ব্যবসায়িক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে মানবাধিকারের ওপর বিষয়ভিত্তিক আলোচনা হয়। প্রথম সেশনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বক্তব্য দেন।  

এ সময় তিনি ব্যবসায়িক পরিমণ্ডলে মানবাধিকারকে অগ্রাধিকার ও মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের অপরিহার্যতা নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে তিনি ব্যবসা ক্ষেত্রগুলোতে মানবাধিকার নিশ্চিতের লক্ষ্যে জাতীয় মানবাধিকার কমিশনের ভূমিকা তুলে ধরেন।

তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো মানবাধিকারের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করলে তা ‘কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা’ রক্ষার অন্যতম পদক্ষেপ হতে পারে।  

কমিশনের চেয়ারম্যান বাংলাদেশের অর্থনীতিতে কৃষি থেকে শিল্পে রূপান্তর নিয়ে আলোচনা করেন। তিনি ব্যবসায়িক পরিমণ্ডলে শ্রমের ক্ষেত্রে অন্যায্যতা, অনিরাপদ কর্মক্ষেত্র, শ্রমিকদের প্রতি সহিংসতা ও অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো উল্লেখ করেন এবং সেগুলো নিরসনে প্রতিপালনীয় বিষয়সমূহ তুলে ধরেন।

সুস্থ ও নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং ঝুঁকি লাঘবের বিষয়ে তিনি প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

সম্মেলনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ছাড়াও  সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা ও পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক অংশ নেন।