• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, জাল-নৌকা মেরামতে ব্যস্ত সময় পার করছে জেলেরা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪  

৩০ এপ্রিল মধ্যরাতে জাটকা সংরক্ষণে ২ মাসের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। তাই আবারও চাঁদপুরের পদ্মা ও মেঘনায় মাছ ধরার প্রস্তুতি নিচ্ছেন জেলেরা। এরইমধ্যে নৌকা ও জাল মেরামতে ব্যস্ত সময় পার করছেন তারা। আবারও মলিন মুখে হাসি ফোটাতে চান জেলেরা। এদিকে, অন্যবারের চেয়ে জাটকা সংরক্ষণে এবারের অভিযান সফল- এমনটা দাবি করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। একই সঙ্গে এবার ইলিশের উৎপাদন বাড়বে বলে আশা করছেন মৎস্যবিজ্ঞানীরা।

সরেজমিনে দেখা গেছে, চাঁদপুর সদরের বহরিয়ার জেলে মোহাম্মদ উল্লাহ নদীর পাশেই তার নৌকা মেরামত করতে হাতুড়ি বাটালের খুটখাট শব্দ করে চলছে। কারণ, ২ মাসের নিষেধাজ্ঞায় অলস পড়েছিল মাছ ধরার এ নৌকা। তাই মেরামতের পর আবারও মাছ ধরতে তিনি ছুটে যাবেন নদীতে।

মোহাম্মদ উল্লাহর মতো আশপাশের অন্য জেলেদেরও সেই একই প্রস্তুতি। তাদের কেউ জাল সেলাই, আবার কেউ সেই জাল মেরামত করছেন। যেনো দম ফেলার সুযোগ নেই। পদ্মা ও মেঘনার অভয়াশ্রমে প্রায় ২ মাস মাছ ধরা বন্ধ থাকায় বেকার ছিলেন এসব জেলে। তবে সেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আগামী ৩০ এপ্রিল মধ্যরাত। তারপর জাল ও নৌকা নিয়ে জলের সঙ্গে গড়ে উঠবে পুরনো সেই মিতালি।

তবে জেলেরা জানান, আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় এ ২ মাস পরিবারের সদস্যদের নিয়ে জীবনযাপন করতে তাদের বেশ কষ্ট হয়েছে। শুধু তাই নয়, ধার দেনা করেও চলতে হয়েছে তাদের। তবে নিষেধাজ্ঞা উঠে গেলে আবারও জাল ও নৌকা নিয়ে নদীতে মাছ শিকারে যাবেন তারা। এতে জালে মাছ ধরা দিলে সব দুঃখ দূর হবে। না হয়, কষ্ট নিয়েই চলতে হবে তাদের।

এদিকে, অন্যবারের চেয়ে এবারের নিষেধাজ্ঞাকালীন আরও বেশি তৎপর ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই অধিকহারে রক্ষা পেয়েছে জাটকা বলে জানিয়েছে নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান।

তিনি বলেন, ‘গতবছর যেখানে জাটকা নিধনের দায়ে এক হাজার জেলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। সেখানে চলতি মৌসুমে দেড় সহস্রাধিক জেলেকে আইনের আওতায় নেয়া হয়েছে। সঙ্গে জাল ও মাছ ধরার নৌকা তো আছেই।

অন্যদিকে, প্রচণ্ড তাপদাহ চলতে থাকলেও ইলিশের উৎপাদন ব্যাহত হবে না বলে জানালেন দেশের শীর্ষ মৎস্যবিজ্ঞানী ও ইলিশ গবেষক ডা. আনিছুর রহমান।

তিনি জানান, ইলিশ গভীর পানির মাছ। সুতরাং চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ জাটকা বিচরণের অভয়াশ্রমগুলো থেকে তা দক্ষিণের গভীর সাগরে ছুটে যায়। আবার নদীর পানি ঘোলা হলে আকারে বড় হয়ে সেই মাছ স্রোতের বিপরীতে ছুটে আসে। আর এমন পরিবেশ নিশ্চিত করতে ২ মাসের এই নিষেধাজ্ঞা চালু করা হয়। এতে সবকিছু ঠিকঠাক থাকলে এবারও ইলিশের উৎপাদন রেকর্ড ছাড়িয়ে যাবে।

জাটকা সংরক্ষণে দেশের ৬টি অভয়াশ্রমে নিষেধাজ্ঞা শুরু হয় গত পহেলা মার্চ। আর ২ মাসের এ নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ৩০ এপ্রিল মধ্যরাতে।