• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ভোলায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

“স্মার্ট পরিসংখ্যান,উন্নয়নের সোপান' এ প্রতিপাদ্য নিয়ে ভোলায় জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৪ পালন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে এসে শেষ হয়।র‌্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ স্কাউটস ও রোভার স্কাউটস-এর সদস্যসহ পরিসংখ্যান ব্যুরোর জেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহন করেন।পরে  ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোঃ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত  জেলা প্রশাসক রিপন কুমার সাহা।
এসময় আরো বক্তব্য রাখেন, জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, জেলা তথ্য অফিসার মোঃ নুরুল আমিন। নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, উন্নত জীবনের সোপান তৈরী করে পরিকল্পনা।তাই সঠিক পরিকল্পনা প্রনয়নে গুণগতমানের পারিসাংখ্যিক তথ্যের কোন বিকল্প নেই।শুমারী এবং চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তর দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

সঠিক, সময়োপযোগী ও মানসম্পন্ন পরিসংখ্যান প্রস্তুত করে পরিকল্পনা প্রনয়ন, উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক সরবরাহকৃত বিভিন্ন তথ্য উপাত্যের ভিত্তিতে পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন অগ্রগতি পরিবিক্ষণ করা হয়।

সভায় জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক মোঃ মাকসুদুর রহমান দেশের বিভিন্ন পরিসংখ্যান এর পাশাপাশি জেলার বিভিন্ন তথ্য মাথাপিছু গড় আয়,আয়ু, শিশু ও মাতৃ মৃত্যুর হার,আমদানী-রপ্তানী,দেশজ উৎপাদন ইত্যাদি পারিসাংখ্যিক তথ্য পাওয়ার পয়েন্টে উপস্থাপন করে উন্নত জীবন ধারার পথে এগিয়ে যাওয়ার তথ্য চিত্র উপস্থাপন করেন।
জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান অফিস যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। পরে দিবসটি উপলক্ষে আয়োজিত অনলাইন ও অফলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৬ জনের মাঝে পুরস্কার প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন –সহকারী পরিসংখ্যান মাকসুদুর রহমান,আনিছুর রহমান, উপজেলা সহকারী পরিসংখ্যান কর্মকর্তা মো: মহিউদ্দিন, উপজেলা পরিসংখ্যান তদন্তকারী পংকজ চন্দ্র সাহা প্রমুখ।