• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

মেক্সিকান চিকেন ফাজিতা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

খাবারে স্বাদ বদলাতে বাড়িতে তৈরি করতে পারেন মেক্সিকান ডিশ চিকেন ফাজিতা। মাংসের একঘেয়েমি স্বাদ থেকে এতে অনেকটাই রেহাই পাবেন। অল্প কিছু উপকরণেই এই খাবারটি বাড়িতে তৈরি করা সম্ভব। তাই এই খাবারটি বাড়িতে তৈরির করার চেষ্টা করতে পারেন। এটি দেখতে অনেকটা চিলি চিকেনের মতো হবে। তবে স্বাদে পাবেন অনেকটাই ভিন্ন আমেজ।

উপকরণ: বাড়িতে মেক্সিকান চিকেন ফাজিতা তৈরি করতে আপনার প্রয়োজন হবে ৫০০ গ্রাম হাড় ছাড়া মুরগির মাংস, ভিনেগার ২ চামচ, আদা পেস্ট ১ চামচ, রসুন পেস্ট ১ চামচ, সয়াসস ২ চামচ, ২ চা চামচ জিরা গুঁড়া, ৩টি পেঁয়াজ, ১ কাপ অলিভ অয়েল, ১ চা চামচ চিলি ফ্লেক্স, ২টি লাল ক্যাপসিকাম, ১টি সবুজ ক্যাপসিকাম, ১টি হলুদ ক্যাপসিকাম, গোলমরিচ ১/৪ চা চামচ, ওয়েস্টার সস ২ চামচ, চিলি সস ২ চামচ, টমেটো সস ২ চামচ, চিনি ১ চামচ, লবণ পরিমাণ মতো।

যেভাবে তৈরি করবেন: প্রথমে হাড় ছাড়া মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর বড় একটি পাত্রে ভিনেগার, অলিভ অয়েল, চিলি ফ্লেক্স ও জিরা গুঁড়া, আদা পেস্ট, রসুন পেস্ট দিয়ে মাংসে মিশিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে নিন।

এবার হলুদ, সবুজ ও লাল ক্যাপসিকাম জুলিয়ান বা চিকন আর লম্বা করে কেটে নিন। একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে সবজিগুলো হালকা করে ভেজে নিন। ক্যাপসিকাম ভাজার সময় সামান্য পরিমাণ চিনি ও লবণ দিন।

একইভাবে সয়াসস দিয়ে মেরিনেট করা মাংসও ভেজে নিন। এবার একটি সসপ্যানে অলিভ ওয়েল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ হালকা বাদামি রঙের হয়ে গেলে তাতে ভেজে রাখা সবজি মিশিয়ে নিন। ১ মিনিট পর মিশিয়ে নিন ভাজা মাংস।

এবার এর ওপর ছিটিয়ে দিন কিছুটা গোলমরিচ গুঁড়া। মাংস সেদ্ধ হয়ে এলেই এর ওপর একে একে দিয়ে দিন ওয়েস্টার সস, চিলি সস আর টমেটো সস। ব্যাস, তৈরি হয়ে গেল মেক্সিকান চিকেন ফাহিতা।

ভাত, পোলাওয়ের সঙ্গে এই খাবারটি খেতে পারেন। চিকেন ফাজিতার আসল স্বাদ পেতে অবশ্যই এই খাবারটি পরোটা কিংবা রুটির সঙ্গে খেতে পারেন। চিকেন ফাজিতার স্বাদ দ্বিগুণ করতে রুটির সঙ্গে মাখন মাখিয়ে নিতে ভুলবেন না যেন!