• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

মাদারীপুরে ইজিবাইক চালকদের বৈধ ও বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে সভা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০  

মাদারীপুর প্রতিনিধিঃ মাদারীপুরে ইজিবাইক চালকদের বৈধ ও বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিনব্যাপী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন মাদারীপুর জেলার সম্মানিত জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড. রহিমা খাতুন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব সানজিদা ইয়াসমিন, মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার জনাব মোঃ মনিরুজ্জামান, সহকারী পরিচালক, বিআরটিএ জনাব জি.এম. নাদির হোসেন, অধ্যক্ষ, সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), চিফ ইন্সট্রাক্টর, সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, মাদারীপুর এবং ট্রাফিক ইন্সপেক্টর, মাদারীপুরসহ অন্যান্যরা।

কর্মশালায় প্রায় ৫১ জনের মতো ইজিবাইকচালক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য ছিল যাতে অবৈধ ঘোষিত এসব ইজিবাইকের চালকগণ এধরনের অবৈধযান না চালিয়ে বৈধ পথে জীবিকা উপার্জন করতে পারেন। সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, মাদারীপুর ২১ থেকে ৩৫ বছর বয়সি লোকদেরকে ড্রাইভিং, ফ্রিল্যান্সিং,  টাইলস ফিটিং,  ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন, মোবাইল সার্ভিসিং, ড্রেস মেকিং, রড বাইন্ডিংসহ আরো বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও প্রশিক্ষণ ভাতা প্রদান করে থাকে।

এছাড়াও এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ গমনের সুযোগ রয়েছে। অনুষ্ঠানে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সড়ক পরিবহন আইন, ২০১৮ এর উপর আলোকপাত করেন। এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার ট্রাফিক আইনকানুনের উপর আলোচনা করেন। ট্রাফিক ইন্সপেক্টর, মাদারীপুর রাস্তায় বিভিন্ন ধরনের ট্রাফিক আইনের উপরে প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সহকারী পরিচালক, বিআরটিএ, মাদারীপুর ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন করার সঠিক ও যথাযথ উপায়ের উপর বক্তব্য প্রদান করেন। 

মাদারীপুর জেলার সম্মানিত জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, কোন অবস্থাতেই রাস্তায় এসব অবৈধ ইজিবাইক চালানো যাবে না। তিনি  ইজিবাইক চালকদের সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এবং টেকনিক্যাল স্কুল ও কলেজ থেকে প্রদত্ত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ গ্রহণ করে সৎ ও বৈধ উপায়ে জীবিকা উপার্জন করার আহ্বান জানান।