• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

৫ বছর মেয়াদি ভিসা ছাড়ছে মিসর, যেভাবে পাবেন এ ভিসা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩  

বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে নতুন একটি মাল্টিপল ভিসা ছাড়ছে মিসর। প্রস্তাবিত এ ভিসার মেয়াদ হবে ৫ বছর এবং এটি পেতে হলে একজন পর্যটককে ব্যয় করতে হবে ৭০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৭৩ হাজার ৫৭৫ টাকা)। চীন, তুরস্ক, ইরাক, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ যে কোনো দেশের পর্যটক এই ভিসার জন্য আবেদন করতে পারবেন।
সোমবার কায়রোতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন দেশটির পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রী আহমেদ ইসা।

যীশুখ্রিস্টের জন্মের ৮ হাজার বছর পূর্বে, অর্থাৎ আজ থেকে ১০ হাজার বছর আগে মিসরে গড়ে উঠেছিল কৃষিভিত্তিক সভ্যতা। প্রাচীন প্রস্তর এবং নব্যপ্রস্তর যুগের পর বিশ্বের যেসব অঞ্চলে প্রথম মানবসভ্যতা গড়ে উঠেছিল, সেসবের মধ্যে সবার আগে আছে মিসর। পিরামিড, স্ফিংস, প্রাচীন মিসরের রাজা ফারাওদের মমিকৃত দেহ ও প্রাচীন সভ্যতার বিভিন্ন নিদর্শন দেখতে প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ পর্যটক দেশটিতে যান।

সম্প্রতি এই খাতটিতে বিশেষ জোর দিতে চাইছে মিসরের সরকার। তাই প্রথমবারের মতো পর্যটন ভিসার মেয়াদ বাড়ানো হলো।

সংবাদ সম্মেলনে মিসরের পর্যটনমন্ত্রী বলেছেন, ভিসার মেয়াদ বাড়ানোর পাশাপাশি বিদেশি পর্যটকদের জন্য বিভিন্ন সুবিধাও বরাদ্দ করা হয়েছে।

পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২৮ সালের মধ্যে মিসরে প্রতি বছর ৩ কোটি পর্যটক আনার টার্গেট নিয়েছে দেশটির সরকার। শতকরা হিসেবে যা বর্তমানের তুলনায় ২৫ শতাংশ বেশি।