• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

অ্যান্ড্রয়েডের যেসব সুবিধা প্রতারণার হাত থেকে বাঁচাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

ইন্টারনেট প্রসারের ফলে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। মুঠোফোনে তাই অনলাইন সেবা নেওয়ার হারও বাড়ছে। পাশাপাশি অনলাইনে প্রতারণা বা সাইবার অপরাধও বেড়ে চলেছে। হ্যাকাররা অনলাইন প্ল্যাটফর্ম লক্ষ্য করে বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম চালাচ্ছে। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে গুগলের কিছু সুবিধা ব্যবহারকারীকে এসব অনলাইন হয়রানি ও প্রতারণা থেকে সুরক্ষিত রাখতে পারে। এসব সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফোন বাই গুগল
অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল করার জন্য অ্যাপ হিসেবে ফোন বাই গুগল ব্যবহার করা হয়। অ্যাপটি ভয়েস ফিশিং, স্প্যাম থেকে সুরক্ষিত রাখে। ‘কলার আইডি অ্যান্ড স্প্যাম প্রটেকশন’ সুবিধার মাধ্যমে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম কল শনাক্ত করে।

মেসেজেস অ্যাপ
গুগলের মেসেজেস অ্যাপ এসএমএস আদান–প্রদানের জন্য ব্যবহৃত হয়। তবে এই অ্যাপ ব্যবহার করে স্প্যাম মেসেজ শনাক্ত করা যায় এবং সেই মেসেজের নম্বর ব্লক করা যায়। এমনকি এআই ব্যবহার করে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে এসব নম্বর শনাক্ত করতে পারে। সাইবার অপরাধীরা এসএমএসে স্প্যাম লিংক পাঠিয়ে হ্যাক করার চেষ্টা করে। এই অ্যাপ এসব কার্যক্রম থেকে সুরক্ষিত রাখতে পারে।

সেফ ব্রাউজিং
গুগল ক্রোমের সেফ ব্রাউজিং সুবিধা ব্যবহার করে নিরাপদে ইন্টারনেট ব্রাউজিং করার সুযোগ পাওয়া যায়। ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ থেকে সুরক্ষিত রাখতে পারে এই সুবিধা।

গুগল প্লে প্রটেক্ট
গুগলের প্লে প্রটেক্ট এর ফলে অ্যাপ স্টোর থেকে অ্যাপ নামানোর সময় সুরক্ষিত থাকা যায়। এর ফলে অ্যাপের মাধ্যমে ফোনে ভাইরাস প্রবেশ করতে পারে না। এ ছাড়া প্লে প্রটেক্ট এর স্ক্যান সুবিধা ক্ষতিকর অ্যাপও শনাক্ত করে।