• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান

এআইভিত্তিক ভিডিও এডিটিং টুল আনল মেটা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩  

ফেসবুক ও ইনস্টাগ্রামের জন্য এবার দুটি নতুন এআইভিত্তিক ভিডিও এডিটিং ফিচার চালু করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট মেটা। ১৬ নভেম্বর ঘোষণা দেওয়া ফিচারগুলোর মধ্যে প্রথমটির নাম ‘ইমু ভিডিও’, যেখানে ছবি, ছবির বর্ণনা বা ক্যাপশনকে প্রম্পট হিসেবে ব্যবহার করে চার সেকেন্ডের ভিডিও বানানো যায়। আর অন্যটির নাম ‘ইমু এডিট’, যেখানে ব্যবহারকারীরা আগের চেয়ে সহজ উপায়ে বা টেক্সট প্রম্পটের মাধ্যমেই ভিডিও এডিট করার সুবিধা পাবেন।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এসব নতুন টুল মেটার এআই মডেল ইমুর অগ্রগতির নজির, যেখানে টেক্সট প্রম্পটের মাধ্যমে ছবি তৈরি করা যায়। জেনারেটিভ এআই প্রযুক্তি ও কয়েকটি এআই ইমেজ এডিটিং টুলের সমন্বয়ে ইনস্টাগ্রামের জন্য নতুন ফিচার বানিয়েছে ‘ইমু’, যেখানে ব্যবহারকারী কোনো ছবি তোলার পর এর ভিজুয়াল স্টাইল বা ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের সুযোগ পান। গত বছরের শেষে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকেই জেনারেটিভ এআইয়ের মতো উদীয়মান বাজার নিয়ে কাজ করছে বেশ কয়েকটি ব্যবসায়িক কোম্পানি ও এন্টারপ্রাইস। এর লক্ষ্য হলো, কোম্পানির জন্য নতুন সক্ষমতা তৈরি ও নিজস্ব ব্যবসায়িক প্রক্রিয়ায় বদল আনা।

এদিকে, কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে খুব দ্রুতই নিজস্ব উপস্থিতির জানান দিচ্ছে মেটা। আর মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নেমে এরই মধ্যে মনোযোগের কেন্দ্রে উঠে এসেছে কোম্পানিটি।