• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

সাড়ে ৪ হাজারের বেশি ফেসবুক আইডি বন্ধ করল মেটা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২৩  

ফেসবুক হুট করেই ৪ হাজার ৭৮৯টি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চীনের অপপ্রচার রোধের জন্য ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে মেটা।
ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা বৃহস্পতিবার এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা জানায়।  আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

মেটা জানায়, চীনের এই প্রভাব বিস্তারের উদ্যোগ ২০২৩ সালের প্রথম তিন মাসের মাথায় শনাক্ত করা হয়েছিল। আমেরিকার রাজনীতি বা চীনের সঙ্গে সম্পর্কের বিষয় নিয়ে ইংরেজিতে বিভিন্ন পোস্ট করেন এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টধারীরা। এ ছাড়া এক্স (সাবেক টুইটার) থেকে তথ্য নিয়ে মার্কিন রাজনীতির প্রধান দুই প্রতিপক্ষেরই সমালোচনা করেন তাঁরা।

মেটা আরও জানিয়েছে, এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের নেটওয়ার্ক উদারপন্থি ও রক্ষণশীল দুই ধরনেরই আছে। একে অপরের পোস্টগুলো শেয়ার এবং কিছু পোস্ট এক্স থেকে সরাসরি কপি করে গুজব ছড়ানোর কাজে ব্যবহার করত তারা। ভুয়া রাজনীতিবিদ ও ভুয়া নাম–পরিচয়ে পোস্টগুলো শেয়ার করা হতো।

এসব ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের কার্যকারিতা সম্পর্কে মেটা বলছে, এই পদ্ধতি দলীয় উত্তেজনা বাড়াতে বা রাজনীতিবিদদের সমর্থক বাড়াতে পারে কিনা তা স্পষ্ট না। তবে এই অ্যাকাউন্টগুলো এমনভাবে বানানো, দেখতে ঠিক আসলের মতো।প্রযুক্তি জায়ান্টটি জানায়, এ বছর আমেরিকায় চালানো চীনের এমন পাঁচ দফা ভুয়া প্রচারণা প্রতিহত করা হয়েছে। যেটা অন্য দেশের তুলনায় বেশি। তবে এই ভুয়া ফেসবুক নেটওয়ার্কটির জন্য চীনা সরকার বা দেশটির অন্য কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীকে দায়ী করেনি মেটা।

এর আগে এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে রাশিয়া ভিত্তিক একটি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছিল মেটা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তথ্য ছড়িয়ে দিয়েছিল এই নেটওয়ার্কটি।