• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান

২০২৩ সালে যেসব পাসওয়ার্ড ব্যবহৃত হয়েছে বেশি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

বিশ্বের বেশিরভাগ মানুষ পাসওয়ার্ডের জন্য নম্বর এবং নির্দিষ্ট কিছু জায়গার নামকে ব্যবহার করতেই পছন্দ করেন। ২০২৩ সালে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘12346’।
সম্প্রতি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সলিউশন কোম্পানি নর্ডপাস দাবি করেছে, ব্যবহারকারীরা সবথেকে বেশি তাদের স্ট্রিমিং অ্যাকাউন্টের জন্য দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন।

জানা গেছে, ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডের তালিকায় ‘India@123’ শীর্ষে রয়েছে। আর এক পাসওয়ার্ড রয়েছে, যা অনেক মানুষ ব্যবহার করেন এবং সেই পাসওয়ার্ডটিকে তারা দিনের পর দিন বদলাতেই চান না। সেটি হল, ‘Admin’।

বিশ্বের অন্যান্য আরও দেশে কমন পাসওয়ার্ড হিসেবে এটি ব্যবহৃত হতে দেখা গিয়েছে। গত বছরের বিশ্বজয়ী ‘Password’ ইন্টারনেট ব্যবহারকারীরা এখনও ব্যবহার করে চলেছেন। চলতি বছরেও ভারতে ‘Password’, ‘Pass@123’ এবং ‘Password@123’ ইত্যাদি পাসওয়ার্ডগুলিও ব্যাপক ভাবে ব্যবহৃত হতে দেখা গিয়েছে।

রিপোর্ট থেকে জানা গেছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর প্রায় এক তৃতীয়াংশ সংখ্যাসূচক ক্রম নিয়ে গঠিত, যেমন ‘123456789’, ‘12345’, ‘000000’ এবং অন্যান্য। সেখানে এ-ও উল্লেখ করা হয়েছে যে, এই বছরের তালিকার ৭০ শতাংশ পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে।  

গবেষকরা সাধারণ মানুষকে পাসওয়ার্ড নিয়ে আরও সচেতন হতে বলছেন। তার পাশাপাশিই আবার আরও ভালো সুরক্ষার জন্য গবেষকরা পাসকি ব্যবহার করতে বলছেন পাসওয়ার্ডের পরিবর্তে।