• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে

মঙ্গলে অক্সিজেন সৃষ্টির অণুর সন্ধান পেল এআই রোবট

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

কৃত্রিম বুদ্ধিমত্তা-এআই দ্বারা চালিত একটি রোবট মঙ্গল গ্রহে এমন একটি সংশ্লেষিত যৌগ আবিষ্কার করেছে যা পানি থেকে অক্সিজেন তৈরি করতে সক্ষম। বুধবার (১৫ নভেম্বর) স্পেস ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গল গ্রহের একটি উল্কাপিণ্ড বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছে রোবটটি।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, নতুন আবিষ্কারের বিষয়টি গবেষণা-ভিত্তিক নেচার সিন্থেসিস জার্নালে প্রকাশিত হয়েছে।
বিজ্ঞানীদের দাবি, নতুন এ আবিষ্কারটি ভবিষ্যতে মঙ্গল গ্রহে ক্রু মিশনগুলোতে সাহায্য করবে। কারণ সে সময় নভোচারীদের শ্বাস-প্রশ্বাসের জন্যই শুধু নয়, রকেট প্রপেলান্ট হিসেবে ব্যবহারের জন্যও অক্সিজেনের প্রয়োজন হবে।

সম্প্রতি মঙ্গল পৃষ্ঠে জমাটবদ্ধ পানির মজুত আবিষ্কার করেছেন বিজ্ঞানী। এর মধ্যে পানি থেকে অক্সিজেন তৈরির অণু আবিষ্কারের ঘটনাটি মঙ্গল মিশনে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা হচ্ছে।
মঙ্গলগ্রহের যে উল্কাপিণ্ডের ওপর পরীক্ষাটি চালানো হয়- সেটি মহাজাগতিক প্রভাবের কারণে বিস্ফোরিত হয়ে পৃথিবীতে এসে পড়েছে।
লেজার ব্যবহার করে শিলাগুলো স্ক্যান করার পর রোবট রসায়নবিদ ৩৭ লাখের বেশি অণু গণনা করে এবং ২৪৩টি সংশ্লেষণের মাধ্যমে আশাব্যঞ্জক ফলাফলটি পেয়েছে। আর এই ফল বের করতে কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই টানা ছয় সপ্তাহ ধরে কাজ করেছে ওই রোবট।

প্রতিবেদনে বলা হয়েছে, রোবট রসায়নবিদের তৈরি করা যৌগগুলো পানিকে বিভক্ত করে অক্সিজেন ও হাইড্রোজেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে।