• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

এবার টাইপ-সি পোর্টসহ নতুন অ্যাপল পেন্সিল এলো

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

অ্যাপলের জনপ্রিয় প্রযুক্তি পণ্য ‘অ্যাপল পেন্সিল’ এর নতুন ভার্সন বাজারে এসেছে। এবারের ভার্সনের উল্লেখযোগ্য ফিচার হলো লাইটনিং পোর্টের বদলে ইউএসবি-সি চার্জিং পোর্ট।
আইফোনের সর্বশেষ সংস্করণ, আইফোন ১৫'র মতো অ্যাপল পেন্সিলেও এবার ইউএসবি-সি পোর্ট যোগ করা হলো।
অ্যাপলের অনলাইন স্টোরে ৭৯ ডলার দাম ধরা হয়েছে। তবে দেশ ও বাজারভেদে এই মূল্যে পরিবর্তন আসতে পারে।
মূলত অ্যাপল ডিভাইসের স্ক্রিনে লেখালেখি বা আঁকার কাজে ব্যবহার হয় এই ডিজিটাল পেন্সিল। অ্যাপলের আইপ্যাড ও আইপ্যাড এয়ারের সঙ্গে এই ডিভাইস ব্যবহার করা যায়।
যেসব ডিভাইসে ব্যবহার করা যাবে টাইপ-সি অ্যাপল পেন্সিল-

> ১২ দশমিক নয় ইঞ্চি আইপ্যাড প্রোর থার্ড থেকে সিক্সথ জেনারেশন

> ১১ ইঞ্চি অ্যাইপ্যাড প্রোর সব মডেল

> আইপ্যাড এয়ারের চতুর্থ ও পঞ্চম জেনারেশন

>আইপ্যাড মিনির সিক্সথ জেনারেশন ও

> আইপ্যাডের টেনথ জেনারেশন
এখানে উল্লেখযোগ্য ব্যাপার হলো, এতোদিন পর্যন্ত শুধু প্রথম প্রজন্মের আইপ্যাডে অ্যাপল পেন্সিল কাজ করতো। কিন্তু নতুন অ্যাপল পেন্সিল দশম প্রজন্মের আইপ্যাডেও ব্যবহার করা যাবে।
অ্যাপল জানিয়েছে, নতুন পেন্সিলগুলোকে চৌম্বক ক্ষেত্রের মাধ্যমে আইপ্যাডের পাশে আটকে রাখা যায়। যার ফলে অ্যাইপ্যাড ও পেন্সিল একসঙ্গেই রাখা যায়।
তবে পেয়ারিং ও চার্জ দেওয়ার জন্য ইউএসবি-সি কেবল ব্যবহার করতে হয়।
নতুন ডিভাইসটির এক পাশে চার্জিং পোর্ট যোগ করা হয়েছে। সত্যিকারের কলমের মতো এই ডিজিটাল কলমেও আছে একটি ঢাকনা। ঢাকনা সরালেই দেখা যায় চার্জিং পোর্টটিকে।
কিছু ব্যবহারকারী বলেছেন,  নতুন ডিজাইনের কারণে চার্জ দেওয়ার সময় অ্যাপল পেন্সিলের নতুন সংস্করণটি খানিকটা অদ্ভুত দেখায়।
তবে বিশ্লেষকরা বলছেন, ইউএসবি-সি পোর্টের আকারের কারণেই ডিজাইনে এই পরিবর্তন আনা হয়েছে।
যদিও ইউএসবি-সি পোর্টের অবস্থান কিছুটা পুরাতন ধরনের মনে হলেও পরবর্তীতে ব্যবহারকারীরা ঠিকই বুঝতে পারবেন, এর কারণ ইউএসবি-সি এর আকৃতি। মূল্য বিবেচনায়, আগের যেকোনো পেনসিলের চাইতে নতুন পণ্যটি সাশ্রয়ী। তবে ফিচার বিবেচনা করলে, ওয়ারলেস পেয়ারিং, চার্জিং, প্রেসার সেন্সিবিলিটি, এবং ডাবল টেপ অপশনে ঘাটতি চোখে পড়ে। যা দ্বিতীয় প্রজন্মের পণ্যে ছিল না।
দামের ক্ষেত্রেও এই ডিভাইস ব্যতিক্রমী। এর আগে এতো কম দামে কখনোই অ্যাপল পেন্সিল পাওয়া যায়নি। ফার্স্ট ও সেকেন্ড জেনারেশনের ডিভাইসগুলো যথাক্রমে ৯৯ ও ১২৯ ডলারে বিক্রি হয়েছে। ইউএসবি-সি পেন্সিলে কিছু ফিচার নেই, যেমন ওয়ারলেস পেয়ারিং ও চার্জিং, প্রেশার সেনসিটিভিটি ও ডাবল ট্যাপ অ্যাকশন। তবে এগুলোর কোনোটাই অত গুরুত্বপূর্ণ কিছু নয়। আঁকা ও লেখার জন্য প্রয়োজনীয় সব ফিচারই থাকছে নতুন মডেলে।