• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

যেসব অ্যান্ড্রয়েড ফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ- ব্যবহারকারীদের জন্য প্রায়ই আপডেট নিয়ে আসে। এতে যুক্ত করা হয় নতুন অনেক ফিচার। সম্প্রতি চ্যানেল চালু করেছে হোয়াটসঅ্যাপ। এবার নতুন এক তথ্য জানাল সামাজিক যোগাযোগমাধ্যমটি। তবে তাতে অনেক ব্যবহারকারীকে মোবাইল পাল্টাতে হতে পারে।
হোয়াটসঅ্যাপ জানিয়েছে, আগামী ২৪ অক্টোবর থেকে বেশ কয়েকটি ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ফোনে আর চলবে না অ্যাপটি। ওইদিনের পর থেকে অ্যান্ড্রয়েড ওএস ভার্সন ৪.১ বা তার পুরোনো সংস্করণ থাকা ফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট বন্ধ হয়ে যাবে। অর্থাৎ যেসব অ্যান্ড্রয়েড স্মার্টফোন এই অপারেটিং সিস্টেমগুলো দ্বারা চালিত, সেগুলো আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডে বলছে, এখনো অনেকে পুরোনো এসব সংস্করণের ফোন ব্যবহার করছেন। এ তালিকায় রয়েছে স্যামসাং গ্যালাক্সি এস, স্যামসাং গ্যালাক্সি নোট ২, স্যামসাং গ্যালাক্সি এস২, স্যামসাং গ্যালাক্সি নেক্সাস, এইচটিসি ডিসায়ার এইচডি, এইচটিসি ওয়ান।

এদিকে মেটা মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের চ্যাট অভিজ্ঞতা উন্নত করার লক্ষ্যে বেশ কয়েকটি নতুন ফিচারের ঘোষণা দিয়েছে। এর মধ্যে অন্যতম, ‘ফ্লোস’ ফিচার। এই ফিচারের সুবাদে হোয়াটসঅ্যাপে জরুরি কেনাকাটা করতে পারবেন ব্যবহারকারী। ট্রেনের টিকিট কেনা, খাবার অর্ডার দেওয়া এবং কোনো অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপ একটি ব্লগ পোস্টে জানিয়েছে, ব্যবহারকারীরা তাদের কার্টে আইটেম যোগ করতে পারেন। এরপর সমর্থিত ইউপিআই অ্যাপ, ডেবিট ও ক্রেডিট কার্ড এবং আরো অনেক মাধ্যম থেকে তাদের পছন্দের পদ্ধতি ব্যবহার করে অর্থ প্রদান করতে পারবেন।

কেনাকাটার এ সুবিধায় অ্যাকাউন্টে সাপোর্ট পেতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো মেটার ভেরিফায়েড ব্যাজের জন্য সাইনআপ করতে পারবে। মেটা ভেরিফায়েড অতিরিক্ত প্রিমিয়াম ফিচারসহ একটি কাস্টম হোয়াটসঅ্যাপ পেজ তৈরি করা যাবে।