• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

চাঁদের আকা‌শে ঝাপসা নীল বল পৃথিবী! ছবি তুলে পা‌ঠাল নাসার ‘ওরিয়ন’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

গত সপ্তাহে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল আর্টেমিস-১। তার সফল উৎক্ষেপণ হয় বুধবার। নাসা সূত্রে খবর, চাঁদের কক্ষপথে সফলভাবে পৌঁছে গিয়েছে ওরিয়ন। তার গতিবেগ ঘণ্টায় ৫ হাজার ১০২ মাইল।

চাঁদে পৌঁছল নাসার আর্টেমিস-১। চন্দ্রযান ওরিয়ন চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। চাঁদের মাটি থেকে মাত্র ৮০ মাইল উচ্চতায় অবস্থান করছে নাসার ওরিয়ন।

নাসা সূত্রে খবর, চাঁদের কক্ষপথে সফলভাবে পৌঁছে গিয়েছে ওরিয়ন। তার গতিবেগ ঘণ্টায় ৫ হাজার ১০২ মাইল। মিশন ‘আর্টেমিস-১’ প্রত্যাশাতীত ভাবে সফল হয়েছে বলে দাবি আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থার।

চাঁদে গিয়ে সেখান থেকে পৃথিবীর ছবি তুলে পাঠিয়েছে ওরিয়ন। সেই ছবি নাসার তরফে উৎসাহীদের সঙ্গে ভাগ করে নেওয়া হয়েছে। ওরিয়নের তোলা ছবিতে দেখা গিয়েছে, আকাশে নীল গোল বলের মতো অবস্থান করছে পৃথিবী। তাতে কোনও ঔজ্জ্বল্য নেই। ২ লক্ষ ৩০ হাজার মাইল দূর থেকে পৃথিবীর ছবি দেখে আল্পুত অনেকেই।

এর আগে চাঁদের পথে ওরিয়নের অবস্থানের বেশ কিছু ছবি পোস্ট করেছিল নাসা। সেখানে দেখা গিয়েছে আমেরিকার মহাকাশযানটি কী ভাবে মহাশূন্যের গাঢ় নিকষ অন্ধকার ভেদ করে পৃথিবীর এক মাত্র উপগ্রহের দিকে এগিয়ে চলেছে।

‘আর্টেমিস’ মিশনের মাধ্যমে চাঁদে ফের মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে নাসা। মোট তিনটি ধাপে এই মিশন সম্পন্ন করা হবে। প্রথম পর্যায়ে ‘আর্টেমিস-১’-এর মাধ্যমে চাঁদে পাড়ি দিয়েছে যাত্রীবিহীন মহাকাশযান ‘ওরিয়ন’। এই অভিযানের মূল লক্ষ্য, চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলি চিহ্নিত করা।

একই পরীক্ষা হবে মিশনের দ্বিতীয় ধাপেও। তা সফল হলে তৃতীয় ধাপের অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ। ৫০ বছর পর পৃথিবীর একমাত্র উপগ্রহে ফের মানুষ পাঠানোর জন্য উদ্যোগী হয়েছে নাসা।

এর আগে ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণ বারবার বিলম্বিত হয়েছে। জ্বালানির সমস্যার কারণে দু’বার অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা। তবে দেরি হলেও নাসার মিশনের প্রথম ধাপ সফল।