• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

নিরাপত্তা নিয়ে প্রশ্ন, জুমের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

চীনের উহান থেকে শুরু করোনা ভাইরাসের সংক্রমণ, ইতোমধ্যে বিশ্বের ১৯৯টি দেশে ছড়িয়েছে। ভাইরাসটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাহামারী বলছে, এর প্রেক্ষিতে লকডাউন করে রাখা হয়েছে বিভিন্ন দেশ। তাই এখন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরে বসেই অফিসের কাজ থেকে শুরু করে সেরে নেয়া হচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্লাস ।

এমন পরিস্থিতিতে বিশ্বে বেশ জনপ্রিয়তা পায় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। তবে এই জনপ্রিয়তার কারণে এবার বিপাকে পড়েছে কোম্পানিটি। মার্কিন আদালত থেকে এই অ্যাপের বিরুদ্ধে তদন্ত চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে জুমের বিরুদ্ধে প্রশ্ন তোলা হয়েছে। এ বিষয়ে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিতিয়া জেমস জুমকে একটি চিঠি পাঠিয়েছে। যেখানে জনপ্রিয়তা বাড়ার পর জুমের নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করা হয়েছে কিনা তা নিয়ে জানতে চাওয়া হয়েছে।

এদিকে এমন চিঠি পাওয়ার পর জুমের এক মুখপাত্র বলেন, জুম ব্যবহারকারীদের গোপনীয়তা, নিরাপত্তা এবং বিশ্বাস গুব গুরুত্বসহকারে দেখে। বিশ্বব্যাপী মহামারি আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর আমরা হাসপাতাল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য ব্যবসা বাণিজ্য সচল রাখার জন্য পরিশ্রম করে যাচ্ছি । বিবিসি।