• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত নাকি রুটি খাবেন?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৭ মে ২০২৪  

গরমে শরীর সুস্থ রাখতে হলে এমন খাবার খেতে হবে যা ঠান্ডা রাখতে পারে। বিভিন্ন ধরনের ফল-সবজি ও পানীয় আছে যা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে ভাত-নাকি রুটি, গরমে কোনটি বেশি উপকারী?

অনেকেরই ধারণা, গরমে ভাত খাওয়া সবচেয়ে স্বস্তিকর। আবার কারও কারও মতে, রুটিই স্বাস্থ্যের জন্য ভালো। আসলে স্বাস্থ্যগুণের দিক থেকে একে অপরকে পাল্লা দেয় ভাত-রুটি। ভাতে আছে ভিটামিন বি, ম্যাঙ্গানিজ ও আয়রনের মতো উপাদান।

ভাতে আছে ম্যাগনেশিয়ামের মতো উপাদানও। যা পেশির কার্যক্ষমতা বাড়ায়। পেশি সচল রাখে। কার্বোহাইড্রেট থাকায় ভাত পেটের যত্ন নেয়।

অন্যদিকে রুটিতেও আছে ফাইবার। যা ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। তবে শরীর ঠান্ডা রাখতে কোনটি ভালো?

এ বিষয়ে ভারতের পুষ্টিবিদ অনন্যা ভৌমিকের মতে, ভাত খেলে শরীর ঠান্ডা থাকবে আর রুটি খেলে বেশি গরম লাগবে, এই ধারণা একেবারেই সঠিক নয়।

খাওয়াদাওয়া একান্তই ব্যক্তিগত ইচ্ছার উপর নির্ভর করে। ভাতে পানির অংশের পরিমাণ বেশি। তাই গরমে ভাত খাওয়ার পর স্বাভাবিকভাবে আলাদা তৃপ্তি হয়।

তবে তার মানে এই নয় যে রুটি খাওয়া যাবে না। রুটি খেয়ে কেউ যদি হজম করতে পারেন, তাহলে কোনো সমস্যা নেই। আবার কারও যদি মনে তিনবেলা ভাত খাবেন, সেটাও খেতে পারেন।

তবে হজমের গোলমাল থাকলে রুটি না খাওয়াই ভালো। শারীরিক কোনো সমস্যা না থাকলে, ভাত হোক কিংবা রুটি সবকিছুই পরিমাণমতো খেয়ে সুস্থ থাকা যায়।

তাই ভাত নাকি রুটি, এই বিতর্কের কোনো সঠিক জবাব পাওয়া কঠিন। এই পুষ্টিবিদের মতে, ভাতের মধ্যে শীতলভাব বেশি এ কথা অস্বীকার করা যায় না।

তবে রুটি খেয়ে যদি হজম করা যায়, তাতেও কোনো সমস্যা নেই। তবে ভাত বা রুটি যা ই খান, গরমে পরিমাণ কমিয়ে খাওয়াই ভালো। তাহলে শরীর ঝরঝরে থাকবে।