• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

যেকোনো গণিতের সমাধান করে দেবে অ্যাপ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৪ মার্চ ২০২৪  

গণিতভীতি যাদের বেশি, তাদের জন্য রয়েছে সুসংবাদ। এখন থেকে ত্রিকোণমিতি বা কঠিন বীজগণিতসহ যেকোনো সমীকরণ দেখেই তার সমাধান করে দেবে গুগল অ্যাপ। সম্প্রতি টেক জায়ান্টটি ফটোম্যাথ নামের একটি নতুন শিক্ষণমূলক অ্যাপ্লিকেশনের ঘোষণা করেছে। যা ক্যামেরা দিয়ে তোলা যেকোনো ধরনের গাণিতিক সমস্যার পর্যায়ক্রমিক ধাপ অনুসরণে সমাধান প্রদান করে। যাতে ব্যবহারকারীরা জটিল থেকে জটিলতর গণিত সহজে বুঝতে পারেন।

মূলত ফটোম্যাথ অ্যাপটি প্রকৃতপক্ষে ২০১৪ সালে চালু করা হয়। ২০২২ সালের মে মাসে গুগল এই অ্যাপটি অধিগ্রহণ করতে আগ্রহ দেখায় এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনের কাজ সম্পন্ন করে ২০২৩ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি অধিগ্রহণ করে। বর্তমানে ফটোম্যাথ অ্যাপ বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য আরো বেশি অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে।

ফটোম্যাথ অ্যাপ যেভাবে ব্যবহার করবেন-

১. প্রথমেই নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গুগল প্লে স্টোর বা  আইওএস ডিভাইসে অ্যাপ স্টোরে প্রবেশ করুন।

২. এরপর ফটোম্যাথ লিখে অনুসন্ধান করুন এবং অ্যাপটি ডাউনলোড করুন।

৩. এবার অ্যাপ চালু করুন এবং আপনি যে গণিত সমস্যার সমাধান করতে চান তার একটি ছবি তুলুন। এক্ষেত্রে নিশ্চিত করতে হবে পুরো সমীকরণটি ফ্রেমের মধ্যে পরিষ্কারভাবে ক্যাপচার হয়েছে কিনা।

৪. যদি ব্যবহৃত ডিভাইসে স্ক্যান ফিচার না থাকে, তাহলে সমীকরণটি ম্যানুয়ালি টাইপ করতে পারেন। এর জন্য অ্যাপে একটি ইন-বিল্ড ম্যাথস কী বোর্ড আছে।

৫. গাণিতিক সমস্যাটি স্ক্যান বা টাইপ করার পর ফটোম্যাথ অ্যাপ তা প্রসেসিং করবে।

৬. এর পর পর্যায়ক্রমে ব্যাখ্যা প্রদান করে সমাধান দিবে।