• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিজিবিদের চেইন অব কমান্ড মেনে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর এখানে এলেই মনটা ভারী হয়ে যায়- বিজিবি দিবসে প্রধানমন্ত্রী বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই বিজিবিকে বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ নির্বাচনে যথাযথ দায়িত্ব পালন করায় ডিসিদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর ভোক্তাদের যেন হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে বাজারে নজরদারি-মজুত ঠেকাতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে অবদান রেখে সুনাম বয়ে আনছে সশস্ত্র বাহিনী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে

বিশ্বের সবচেয়ে দামি সাইকেল, কী আছে ৪২ লাখ টাকার এই বাহনে?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

বাইক এবং স্পোর্টস কারের যুগে চমক দেখালো সাইকেল! তবে এটি সুপার সাইকেল। ‘পিজি বুগাটি চিরন বাইক’ নামে নতুন সাইকেল বাজারে এনে এরই মধ্যে আলোচনায় ফ্রান্সের বুগাটি। অত্যাধুনিক প্রযুক্তি এবং ডিজাইনের এই দু চাকা বিশ্বের সবচেয়ে দামি সাইকেল।
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গাড়ি বুগাটি চিরনের আদলে তৈরি হয়েছে এই সাইকেল। বুগাটি’র দাবি, বুগাটি চিরন সর্বোচ্চ ১৫০০ হর্সপাওয়ার উৎপন্ন করতে পারে। যার আদলে তৈরি করা হয়েছে এই সাইকেল। সুতরাং দু চাকায় যে আধুনিক প্রযুক্তি থাকবে এমনটা আশা করাই যায়। এটি আপনার প্রিয় স্পোর্টস বাইকের থেকেও দামি।

সাইকেলটির এত বেশি হওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ এর বিশেষত্ব। নাসার মহাকাশ অভিযানে ব্যবহৃত উপাদান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। নামিদামি স্পোর্টস কারে যে উপাদান ব্যবহার করা হয় তা রয়েছে এতে। ৯৫ শতাংশ কার্বন ফাইবার দিয়ে তৈরি এই সাইকেল। সিট, হ্যান্ডেল সব তৈরি কার্বন ফাইবারে।

সাইকেলে রয়েছে একটি বিশেষ বাটন, যা চাপলেই বদলে যাবে রং। সাইকেল তো দূর মোটরসাইকেল এবং গাড়িতেও এমন বৈশিষ্ট্য দেখা যায় না। রাস্তা যেমনই হোক না কেন আরাম দেওয়ার জন্য রয়েছে ফিক্সড গিয়ার বেল্ট ড্রাইভ, অ্যাবসর্বিং বার এবং চামড়ার আসন।

আরও জানা গিয়েছে, ফরমুলা ওয়ান ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানে তৈরি হয়েছে এই সাইকেল। নিত্য যাতায়াতের জন্য ডিজাইন করা হয়নি এই দুই চাকা। এটি একটি লিমিটেড এডিশন। যা জেনেভা মোটর শো-তে সামনে এনেছিল সংস্থা।

অত্যন্ত নিখুঁতভাবে ডিজাইন করা হয়েছে সাইকেলটি। যা এটির ছবি দেখলেই বুঝতে পারবেন। এমন সাইকেল কিনতে গেলে ৩৯ হাজার ডলার প্রস্তুত রাখতে হবে। তবেই হাতে মিলবে চাবি। বাংলাদেশি মুদ্রায় যা ৪২ লাখ ৭৫ হাজার টাকা।