• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ফখরুলের আল্টিমেটামে ‘কিছুই ছেড়া গেল না’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

বিএনপি সাজাপ্রাপ্ত চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে তার চিকিৎসার সুযোগ দেওয়ার দাবি জানিয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই ৪৮ ঘন্টার মধ্যে ইতিমধ্যে ২৪ ঘন্টা পেরিয়ে গেছে। কিন্তু এ পযর্ন্ত তাদের কোনো কার্যক্রমই লক্ষ্য করা যায়নি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির এই আল্টিমেটাম ‘পলিটিক্যাল স্টান্টবাজি’ ছাড়া কিছুই নয়। এই আল্টিমেটামে কারোর কিছুই ছেঁড়া যাবে না।

এদিকে সরকার এই দাবির ব্যাপারে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। তবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়ার অনুমতি নিতে গেলে আদালতের শরণাপন্ন হতে হবে এবং আদালতের মাধ্যমেই তিনি বিদেশে যাওয়ার অনুমতি পেতে পারেন।

আর এরকম বাস্তবতায় বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি নিয়ে বিএনপি কি করতে চাচ্ছে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানারকম আলাপ আলোচনা চলছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বেগম জিয়াকে নিয়ে নোংরা রাজনীতির খেলা শুরু করেছে বিএনপি। সরকারবিরোধী আন্দোলনে খালেদা জিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে তারা।

শুধু তাই নয়, দলটির একটি মহলের মধ্যে বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে একধরনের উৎসাহ এবং চাঞ্চল্য রয়েছে। তারা মনে করছেন, যদি শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়ার কিছু হয়ে যায় তাহলে আন্দোলনের গতি বাড়ানো সম্ভব হবে। তাই আন্দোলনে ব্যর্থ বিএনপি নেতারা মনে করছে, খালেদার কিছু হলে আন্দোলনে হয়তো একটা গতি আসবে।

বিএনপির একাধিক নেতা মনে করেন, ৪৮ ঘন্টার আল্টিমেটাম- ফাঁকা আওয়াজ। সরকারকে বাধ্য করার মতো কোনো পরিকল্পনা বা খালেদার বিদেশে চিকিৎসা ইস্যুতে কঠোর আন্দোলনে যাওয়ার মতো সাংগঠনিক ক্ষমতা তৈরি হয়নি বিএনপির। তাই পরবর্তী ২৪ ঘন্টাও পার হয়ে যাবে। কোনো ফল আসবে না।