• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

দ্বার খুললো শিবচরের `লিটন চৌধুরী` সেতুর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২৩  

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুর জেলার শিবচর উপজেলার আড়িয়াল খাঁ নদের উপর নির্মিত 'লিটন চৌধুরী সেতু' উদ্বোধন করা হয়েছে। শনিবার(৪ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি উদ্বোধন করেন সেতুটি। এর মধ্য দিয়ে শিবচর উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন তিনটি ইউনিয়নের সাথে সরাসরি সড়ক পথের যোগাযোগ তৈরি হলো। দীর্ঘ দিন ধরেই এই এলাকার মানুষ উপজেলা সদরের সাথে সরাসরি যোগাযোগ করতে পারতো না। ভোগান্তি দূর হলো যুগ যুগের!

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিবচর উপজেলার শিরুয়াইল, নিলখী ও দত্তপাড়া ইউনিয়নের অধিকাংশ এলাকাসহ আশেপাশের এলাকার লক্ষাধিক মানুষ যুগ যুগ ধরে থাকা ভোগান্তির অবসান হচ্ছে অবশেষে। মাত্র ১৫ মিনিটেই উপজেলা সদরে পৌছানো যাবে এই সেতু দিয়ে। এর ফলে ব্যবসায়-বাণিজ্যের প্রসার ঘটবে নদী পাড়ের এলাকার মানুষের।

শিবচর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, ৯৭ কোটির ৫০ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৫শত ৫০ মিটার, প্রস্থ্য ৯.৮০ মিটার, ব্রীজের ক্যারিজওয়ে ৭.৩০ মিটার, ফুটপাত ১.২৫ মিটার। স্প্যান রয়েছে ১১ টি, গার্ডারের সংখ্যা ৪৪ টি, সেতুটির উচ্চতা ২.৪০ মিটার, লাইট পোষ্ট রয়েছে ৪৬ টি। এর এ্যাপ্রোচ সড়কের দৈর্ঘ্য ৬১০ মিটার।
সেতুটির নির্মান কাজ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান মো. মইন উদ্দীন বাঁশি ও হা-মিম ইন্টারন্যাশনাল।

স্থানীয়রা জানান,'সেতুটির ফলে শিবচর যেতে-আসতে এই এলাকার মানুষের ভোগান্তির অবসান হচ্ছে। মাত্র ১৫ মিনিটেই উপজেলা সদরে পৌছানো যাবে এখন।'

মো.রাজ্জাক নামের স্থানীয় এক ব্যক্তি বলেন,'কেউ অসুস্থ্য হয়ে পড়লেও আমরা দ্রুত শিবচর যেতে পারতাম না। নদী পাড় হতে গিয়ে ট্রলার সঠিক সময় মতো পাওয়া যেতো না। দীর্ঘদিন ধরে আমরা শিবচরে যেতে চরম ভোগান্তির শিকার হয়েছি। সেতু উদ্বোধনের মধ্য দিয়ে এই ভোগান্তি দূর হচ্ছে। এই সেতু আমাদের জন্য আশির্বাদ!'

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসের শেষের দিকে সেতুটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। সেতুটির নামকরণ করা হয়েছে ‘লিটন চৌধুরী সেতু’।