• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন

চুলে আমলকি ব্যবহার করলে কী হয়?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

শীত পড়তে শুরু করলেই তার প্রভাব পড়ে আমাদের চুলেও। এসময় আমাদের চুল স্বাভাবিকের তুলনায় বেশি রুক্ষ আর প্রাণহীন হয়ে যায়। শুধু কি তাই? বাড়ে খুশকি এবং চুল পড়ার সমস্যাও।  তাই শীতের সময় আসার আগেই চুলের বাড়তি যত্ন নেওয়া শুরু করতে হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ছোট্ট একটি ফল। নাম তার আমলকী। আমলকী দিয়ে চুলের যত্ন নিলে খুব সহজেই পাবেন সুস্থ ও প্রাণবন্ত চুল।

আমলকি যেভাবে কাজ করে

আমলকিতে থাকে ফাইটো-নিউট্রিয়েন্ট, ভিটামিন ও মিনারেলের মতো জরুরি পুষ্টি উপাদান। এসব উপাদান স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়াতে কাজ করে। যে কারণে তা চুল মজবুত রাখার পাশাপাশি কন্ডিশনিংও করে। আমলকিতে থাকে ৮১.২ শতাংশ ময়েশ্চার। যে কারণে রুক্ষ ও শুষ্ক চুলের জন্য এটি বিশেষ কার্যকরী।

আমলকির তেল ব্যবহার

আমলকির তেল আপনার চুল ভালো রাখতে কাজ করতে পারে। তেল হাতে নিয়ে মাথার তালু এবং চুলের গোড়ায় ভালোভাবে মালিশ করুন। নিয়মিত এভাবে ব্যবহার করলে চুলের ফলিকল মজবুত হবে, সেইসঙ্গে কমে আসবে চুল পড়ার পরিমাণও। এভাবে তেল মালিশ করলে স্ক্যাল্পে রক্ত চলাচল ভালো হয়, যে কারণে চুলের বৃদ্ধিও ভালো হয়। আমলকির অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি দূর করতে কাজ করে।


আমলকি থেঁতো করে রস বের করে নিতে হবে। এরপর সেই রস চুলের গোড়ায় লাগালে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পাবে। সেইসঙ্গে চুল লম্বাও হবে দ্রুত। আমলকির রস লাগানোর পর অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর শ্যাম্পু করে নিন। নিয়মিত এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।


আমলকি পাউডার ব্যবহার

বাজারে আমলকির পাউডার কিনতে পাবেন। দুই চামচের মতো আমলকি পাউডার হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে নিন। এরপর তার সঙ্গে মেশান এক চা চামচ মধু আর দুই চা চামচ টক দই। ভালো করে মিশিয়ে নিয়ে সেই মাস্ক চুলে লাগান। এভাবে আধা ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।

অকালে পাকা চুল কালো করতে

অনেকেই আছেন, যাদের চুল বয়সের আগেই সাদা হয়ে যায়। এক্ষেত্রে সমস্যার সমাধান মিলতে পারে আমলকির ব্যবহারে। আমলকির রস চুল ঘন ও কালো করতে কাজ করে। সেইসঙ্গে চুল করে ঝলমলেও। সেজন্য আমলকি টুকরা করে কেটে আধা ঘণ্টার মতো পানিতে ফুটিয়ে নিতে হবে। এরপর সেই পানি ঠান্ডা করে ছেঁকে নিন। এভাবে মাসখানেক ব্যবহার করলে উপকার পাবেন।