• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

প্রতিদিনের কিছু ভুলে আপনার বগল এত কালো, দেখুন করণীয়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩  

অনেকেই কালো বগলের কারণে লজ্জায় পড়েন। কেউ কেউ তো এই ভয়ে হাতকাটা পোশাক পরাও এরিয়ে যান। মনে রাখবেন কিছু ক্ষেত্রে কালো দাগ পড়ার সমস্যা হয়ে থাকে হরমোনাল ইমব্যালেন্সের কারণে। তবে আমাদের ছোটখাটো ভুলও কিন্তু আমাদের বগলকে কালো করে দেয়।
প্রথমেই মনে রাখতে হবে বগলের ত্বক আমাদের শরীরের অন্যান্য অংশের থেকে বেশি সেনসেটিভ। তাই কখনই জোরে জোরে ঘষবেন না। এতে বেশি কালো ছাপ পড়ে। বরং হালকা হাতে স্ক্রাব করুন। কেমিক্যাল পিলিং সলিউশন ব্যবহার করুন সপ্তাহে ১ দিন। AHA, BHA, স্যালিসিলিক অ্যাসিড ত্বক থেকে ওপরের মরা কোষ সরিয়ে ফেলে।

বগলে সরাসরি ডিওডোরেন্ট বা রোল অন ব্যবহার করবেন না। বাজারচলতি অনেক রোল অনই দাবি করে সেগুলো কালো দাগ কমাতে সাহায্য করে। তবে গবেষণায় দেখা গিয়েছে উল্টে তা আরো কালো করে দেয়। তাই সবচেয়ে ভালো হয় বগলে স্নানের পর হালকা কোনো ময়েশ্চারাইজার যেমন অ্যালোভেরা জেল ব্যবহার করে নিতে পারলে। ঘাম হলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

বগলের চুল পরিষ্কার করতে অনেকেই শেভিং করেন। তবে এটি করার কারণে অনেকসময় সেখানে বারবার ঘষা লাগে। যার ফলে আপনার বগলে কালো ছোপ পড়ে যায়। এর থেকে ভালো হয় যদি ওয়াক্সিং করতে পারেন।

সপ্তাহে অন্তত একদিন ঘরে তৈরি এই প্যাক লাগান বগলে। তার আগে সাবান দিয়ে পরিষ্কার করে নেবেন। লেবুর রস, হলুদের গুঁড়া, ময়দার গুঁড়া ইত্যাদি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার তা আন্ডার আর্মসে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। সপ্তাহে ২-৩ দিন লাগাতে পারলে সবচেয়ে ভালো।