• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম

পেঁয়াজের হেয়ার টোনার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

আপনার চুলের সৌন্দর্য কী দিনে দিনে হারিয়ে যাচ্ছে? অতিরিক্ত পরিমাণে চুল উঠছে? তবে চুলের হারানো জেল্লা ফেরানোর জন্যে আপনি পেঁয়াজের খোসা ব্যবহার করতেই পারেন। কীভাবে করবেন?
আসলে পেঁয়াজে প্রচুর পরিমাণে সালফার থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। সালফার চুলের জন্যে খুবই ভালো। ন্যাচারাল মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্রে এই বিষয়ে উল্লেখও করা হয়। তাই এই পেঁয়াজের খোসা দিয়ে তৈরি হেয়ার টোনার কিন্তু বেশ কার্যকরী হতে পারে।

একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। তাতে পেঁয়াজের খোসা মিশিয়ে দিন। পানি ফুটাতে থাকুন। ধীরে ধীরে পানির রং বদলে যাবে। এবার সেই পাত্রটি নামিয়ে নিন। আঁচ বন্ধ করে দিন। ঠান্ডা করুন। কাচের শিশিতে ঢেলে রাখুন। স্ক্যাল্পে ব্যবহার করুন এবং পরিবর্তন নিজের চোখেই দেখুন।

টোনার ব্যবহারের নিয়ম কী: সব সময় পরিষ্কার স্ক্যাল্পেই এই টোনার ব্যবহার করবেন। আপনি প্রথমে শ্য়াম্পু করে নিতে পারেন। এরপর চুল শুকিয়ে নিন। সামান্য ভিজে অবস্থায় এই টোনার স্ক্যাল্পে এবং চুলে লাগিয়ে নিতে পারেন। এক ঘণ্টা অপেক্ষা করে চুল আবার ধুয়ে নিন। এই টোনার ড্যাম্প হেয়ারেই ব্যবহার করা ভালো। এতে চুল ভালো থাকে। স্ক্যাল্পে এবং চুলে ভালো করে লাগিয়ে নিন। হাতের আঙুলের সাহায্যে ধীরে ধীরে চাপ দিয়ে স্ক্যাল্প মালিশ করে নিন। উপকার পাবেন।

পেঁয়াজ চুলের জন্য খুবই উপকারী: শুধুই পেঁয়াজের খোসা নয়, এর অন্যান্য অংশও আপনার চুলের জন্য খুব উপকারী ভূমিকা পালন করে। যেমন, পেঁয়াজের পেস্ট ও রসও চুলে লাগাতে পারেন। একইসঙ্গে পেঁয়াজের তেল আপনি চুলে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন। পেঁয়াজের খোসা প্রাকৃতিক রং হিসেবেও যেমন ব্যবহার করতে পারেন, একইভাবে পেঁয়াজের রস চুলের অকালপক্কতা রোধও করে।