• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

চেষ্টা করেও ওজন কমাতে পারছেন না? ঘরোয়া উপায় কী?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

ওজন কমানো সহজ নয়। অনেক কাঠখড় পোড়াতে হয়। জিম, দৌড়নো, ডায়েট— এত কিছু করেও মেলে না সুফল। তাতে অনেকেই হতাশ হয়ে পড়েন। পরিশ্রম করেও সুফল না পেলে স্বাভাবিক ভাবেই একটা বিরক্তি চলে আসে। অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়েও রোগা হওয়ার কিছু উপায় রয়েছে। রান্নাঘরের কয়েকটি মশলার উপর ভরসা রাখলেই উপকার পেতে পারেন।

রান্নায় জিরা দেন তো? কিন্তু সেই জিরাই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন পানিতে জিরা ফুটিয়ে খেলে। এক চামচ জিরা মিনিট পাঁচেক ফুটিয়ে ভাল করে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খান। এই ডিটক্স পানীয়ে ওজন ঝরবে দ্রুত।

একটি পাত্রে এক কাপ পানি, এক চামচ হলুদগুঁড়ো ও কয়েকটি পুদিনা পাতা দিয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। এই চা দিনে রোজের ডায়েটে দু’বার রাখতেই পারেন। পেটের চর্বি ঝরাতে এই পানীয় দারুণ উপকারী।

মৌরি ভেজানো পানি পান করলেও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি পানিতে ভিজিয়ে রেখে সকালে একটু গরম করে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং খনিজ পদার্থ শোষণের হার বাড়াতে সাহায্য করে। এই পানি হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ঝরে দ্রুত।

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, সেই খবর অনেকেরই অজানা। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা দিয়ে রোজ চা বানিয়ে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়। পাশাপাশি, ওজন কমাতেও সাহায্য করে।