• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

চেষ্টা করেও ওজন কমাতে পারছেন না? ঘরোয়া উপায় কী?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

ওজন কমানো সহজ নয়। অনেক কাঠখড় পোড়াতে হয়। জিম, দৌড়নো, ডায়েট— এত কিছু করেও মেলে না সুফল। তাতে অনেকেই হতাশ হয়ে পড়েন। পরিশ্রম করেও সুফল না পেলে স্বাভাবিক ভাবেই একটা বিরক্তি চলে আসে। অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়েও রোগা হওয়ার কিছু উপায় রয়েছে। রান্নাঘরের কয়েকটি মশলার উপর ভরসা রাখলেই উপকার পেতে পারেন।

রান্নায় জিরা দেন তো? কিন্তু সেই জিরাই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন পানিতে জিরা ফুটিয়ে খেলে। এক চামচ জিরা মিনিট পাঁচেক ফুটিয়ে ভাল করে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খান। এই ডিটক্স পানীয়ে ওজন ঝরবে দ্রুত।

একটি পাত্রে এক কাপ পানি, এক চামচ হলুদগুঁড়ো ও কয়েকটি পুদিনা পাতা দিয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। এই চা দিনে রোজের ডায়েটে দু’বার রাখতেই পারেন। পেটের চর্বি ঝরাতে এই পানীয় দারুণ উপকারী।

মৌরি ভেজানো পানি পান করলেও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি পানিতে ভিজিয়ে রেখে সকালে একটু গরম করে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং খনিজ পদার্থ শোষণের হার বাড়াতে সাহায্য করে। এই পানি হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ঝরে দ্রুত।

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, সেই খবর অনেকেরই অজানা। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা দিয়ে রোজ চা বানিয়ে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়। পাশাপাশি, ওজন কমাতেও সাহায্য করে।