• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

ডিপ-ফ্রাই করা খাবার সহজে গরম করবেন কীভাবে? রইল কিছু টিপস

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

ভোজনরসিক মানেই ছুটির দিনে বাড়িতে তৈরি হয় হরেক রকমের সুস্বাদু পদ। তার মধ্যেই অনেক কিছুই থাকে ডোবা তেলে বা ছাঁকা তেলে ভাজা। অর্থাৎ একটু বেশি তেল দিয়ে ড্রিপ ফ্রাই করা খাবার। এইসব খাবার যদি পরিমাণে একটু বেশি হয়ে যায়, তাহলেও সমস্যা নেই। ফ্রিজে রেখে দিলেই মুশকিল আসান। পরে গরম করে খাওয়া যাবে দিব্যি। কিন্তু এই ডিপ ফ্রাই করা খাবার গরম করার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। এইসব নিয়ম মেনে খাবার গরম করলে তার গুণমান ভাল থাকে, স্বাদও বজায় থাকবে। তাই ছাঁকা তেলে ভাজা খাবার ফ্রিজ থেকে বের করে কীভাবে সহজে গরম করে নেবেন সেই নিয়মগুলোই দেখে নিন। মাইক্রো ওভেন থাকলে সমস্যা কিছুটা কম। তবে অনেকের বাড়িতেই হয়তো এই আধুনিক মেশিন থাকে না। তাই তারা কীভাবে এই জাতীয় খাবার গরম করবেন, দেখে নিন।

কড়াই বা ফ্রায়িং প্যান কিংবা তাওয়া- তে ওই খাবারগুলো আবার ভেজে নিতে হবে। কিন্তু তার আগে ভাল করে গরম করে নিতে হবে তেল। তারপর খাবারের দু'দিকই ভাল করে  তিন থেকে চার মিনিট ধরে ভেজে নেওয়া প্রয়োজন। উল্টে-পাল্টে খাবার ভেজে নেওয়ার পর তা নামিয়ে টিস্যু পেপারের মধ্যে রেখে দিতে হবে যাতে অতিরিক্ত তেল তার মধ্যে শুষে যায়। যদি খুব তৈলাক্ত খাবার হয় তাহলে গ্রেভি বা ঝোল জাতীয় জিনিসের মধ্যে সামান্য পানি মিশিয়ে হাল্কা আঁচে খাবার গরম করতে পারেন। তবে নামানোর আগে একবার ভাল করে ফুটিয়ে নিতে হবে। যেহেতু খাবার ফ্রিজে ছিল তাই ভালভাবে ফুটিয়ে নেওয়া প্রয়োজন। তবে প্রথমেই গ্যাসের আঁচ বাড়িয়ে দিলে খাবার পুড়ে যেতে পারে। তাই প্রথমে হাল্কা আঁচে এবং পরে ভাল করে খাবার ফুটিয়ে নিতে হবে। 

শুকনো খাবার যেমন রুটি বা পরোটা জাতীয় জিনিস কিংবা কাবাব থাকলে তা গরম করার জন্য ফ্রায়িং প্যান বা তাওয়া কিংবা কড়াই প্রথমে হাল্কা আঁচে গরম করে নিতে হবে। এরপর সামান্য মাখন কিংবা তেল লাগিয়ে নিতে হবে ওই পাত্রে। তারপর হাল্কা আঁচেই সেঁকে নিতে হবে খাবার। এক্ষেত্রে কখনই গ্যাদের আঁচ বাড়িয়ে খাবার গরম করা যাবে না। তাহলে খাবার পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। মূলত এই রুটি পরোটা বা কাবাব জাতীয় খাবার হাল্কা আঁচে সেঁকে নিলেই তা গরম হয়ে যাবে। যদিও পুরো বিষয়টি যথেষ্ট সময় সাপেক্ষ। ধৈর্য ধরে কাজ সম্পন্ন করতে হবে।