• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

এই গরমে চুল পড়া বন্ধ করতে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ মে ২০২৪  

গরমের সময় চুল পড়া যেন কয়েকগুণ বেড়ে যায়। কেবল ঋতুভেদে নয়, চুলের প্রাকৃতিক যত্ন চাই সবসময়। ঘরোয়া উপাদান ব্যবহারে চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি বাড়বে চুলের জৌলুসও।
চুল পড়া বন্ধে প্রাকৃতিক উপাদানে ঝটপট চুলের যত্নের কিছু প্যাক কীভাবে ব্যবহার করবেন জেনে নিন

ডিম
ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন।

নারকেল দুধ এবং তেল
আমাদের চুল ও মাথার স্ক্যাল্প ভালো রাখতে এবং চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কাজ করে নারকেলের দুধ। নিয়মিত নারকেলের দুধ ব্যবহারে চুল পড়া থেকে মুক্তি পাওয়া যায়। নারকেল কুচি সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে ছেঁকে দুধ বের করে নিতে হবে।

২০ মিলি নারকেল তেল, ১০ মিলি আমলকী তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিলিয়ে নিন। এবার কিছুক্ষণের জন্য রেখে নিন। এ তেল সপ্তাহে দু’দিন ভালোভাবে মেখে ১ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। এতে যেমন চুল পড়া কমে যাবে তেমনি খুশকির যন্ত্রণা থেকেও রেহাই দেবে।

মেথি ও তেল
মেথি কয়েক মিনিট ভেজে গুঁড়া করে নারকেল তেলের মধ্যে দিন। সপ্তাহে তিন থেকে চারদিন এ তেল মাথায় নিয়মিত দিয়ে ভালো করে মাসাজ করুন। আপনার চুল পড়া প্রতিরোধ করতে সাহায্য করবে এ তেল।  

মেহেদি
চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে বহু আগে থেকেই আমরা মেদেহি ব্যবহার করে আসছি। সরিষার তেলে মেহেদির পাতা মিলিয়ে বেল্ড করে নিন। এ তেল সপ্তাহে দু’বার ব্যবহারে কাঙ্ক্ষিত ফল পাবেন।