• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ঈদের আগে ঘরেই যেভাবে করবেন ‘হেয়ার স্পা’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪  

ঈদের আগে কমবেশি সব নারীই অন্তত একবার হলেও পার্লারে ঢুঁ মারেন। কেউ ত্বকের যত্নে আবার কেউ চুলের যত্নে সেখানে ভিড় করেন। বিশেষ করে চুলের বিভিন্ন সমস্যায় কমবেশি সবাই ভোগেন!

কারও চুল হয়তো রুক্ষ-শুষ্ক আবার কারও হয়তো সহজে লম্বা হয় না কিংবা অতিরিক্ত চুল পড়ে। এসব সমস্যার সমাধানে অনেকেই পার্লারে যান হেয়ার ট্রিটমেন্ট বা স্পা করাতে।

তবে সেখানে ব্যবহৃত বিভিন্ন প্রসাধনীতে থাকতে পারে ক্ষতিকর কেমিক্যাল। এজন্য চুলের যত্নে ঘরোয়া উপাদান ব্যবহার করাই সবচেয়ে বেশি কার্যকরী।

ভারতের ব্লসম কোচার গ্রুপ অব কোম্পানির চেয়ারপারসন ডা. ব্লসম কোচার পরামর্শ দিয়েছেন, কীভাবে ঘরেই হেয়ার স্পা করবেন ও কী কী উপাদান আপনার চুলে ব্যবহার করা উচিত-

কোকোনাট মিল্ক স্পা

নারকেলে অনেক পুষ্টিগুণ আছে। এটি চুলের জন্যও অনেক উপকারী। বিশেষ করে নারকেল দুধের স্পা চুলের জন্য বেশ কার্যকরী। এক কাপ নারকেল দুধ চুলে লাগিয়ে ম্যাসাজ করুন।

তারপর মাথায় একটি তোয়ালে জড়িয়ে রাখুন ১৫-২০ মিনিট। পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার নারকেল দুধের এই স্পা ট্রিটমেন্ট করুন চুলে।

ডিমের মাস্ক

ত্বক ও চুলের যত্নে ডিম বেশ উপকারী। স্বাস্থ্যকর ও মজবুত চুলের জন্য একটি ডিমের সঙ্গে মধু ও অলিভ অয়েল মিশিয়ে নিন। মাথার ত্বক ও চুলে এই মসৃণ হেয়ার মাস্ক ব্যবহার করুন। ২০ মিনিটের জন্য এটি চুলে রেখে তারপর ধুয়ে ফেলুন।

গ্রিন টি মাস্ক

আপনার যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে ব্যবহার করুন গ্রিন টি’র মাস্ক। এটি চুল পড়া কমিয়ে মাথার ত্বকের সব ময়লা পরিষ্কার করবে ও রুক্ষ চুলের চিকিৎসা করবে।

এজন্য ১-২টি গ্রিন টি ব্যাগ গরম পানিতে ফুটিয়ে নিন। তারপর ঠান্ডা করে নিন ওই পানি। মাথার ত্বকে ঢেলে আলতো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল ও গ্লিসারিনের মাস্ক

একটি পাত্রে চুলের পুষ্টিকর সব উপাদান মিশিয়ে নিন যেমন- ১-২ টেবিল চামচ হেয়ার কন্ডিশনার, ১ চা চামচ অলিভ অয়েল, ১ চা চামচ গ্লিসারিন ও এক চতুর্থাংশ চা চামচ ভিনেগার।

এই প্যাক আপনার চুলের গোড়াসহ পুরো চুলে ব্যবহার করুন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মাথার ত্বকের খুশকি ও চুলকানির জন্য এই প্যাক ভালো কাজ করে।

কলা ও অলিভ অয়েল মাস্ক

শুষ্ক ও ঝরঝরে চুল সামলাতে চুলে ব্যবহার করুন- ১ টেবিল চামচ কন্ডিশনার, অর্ধেক ম্যাশ করা কলা, এক টেবিল লেবুর রস ও এক চা চামচ জলপাই।

তেল, ২ টেবিল চামচ দই ও ২-৩ ফোঁটা ল্যাভেন্ডার অ্যাসেনশিয়াল অয়েল। এসব একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করুন। এটি ২০ মিনিটের জন্য চুলে রাখুন তারপর ধুয়ে ফেলুন। শুষ্ক ও ভঙ্গুর চুলের সমস্যা সমাধান করবে এই মাস্ক।

অ্যালোভেরা ও অলিভ অয়েল হেয়ার মাস্ক

এই মাস্ক তৈরির জন্য ১টি কলা, ১ চা চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। চুলে এই মাস্ক ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন।

তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্যাল্পের বিভিন্ন সমস্যা, অতিরিক্ত তেল, খুশকি থেকে মুক্তি পেতে, মসৃণ ও চকচকে চুলের জন্য ব্যবহার করুন এই মাস্ক।

রাইস ওয়াটার হেয়ার স্পা
চালের পানি চুলের জন্য অনেক উপকারী। চালের পানি দিয়ে চুল ধুয়ে ২-৫ মিনিট রেখে তারপর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে চুলের গোড়া হবে আরও শক্তিশালী।