• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

চুল পাকা রোধ করবে যে তেল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৪  

বিভিন্ন কারণে চুলে পাক ধরে। আসলে আমাদের ডায়েটে সামান্য পরিবর্তন ও ঘরোয়া তেল ব্যবহারেই চুল সাদা হওয়া থেকে বাঁচানো যায়। চুলের বিভিন্ন সমস্যার সমাধানে তিলের তেল ব্যবহার করতে পারেন নিয়মিত। এটি উজ্জ্বল ও ঝলমলে রাখার পাশাপাশি চুলের অকালে পেকে যাওয়া রোধ করতে কার্যকর।

যেভাবে ব্যবহার করবেন

তিলের তেল:

সমপরিমাণ তিলের তেল ও আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। তোয়ালে গরম পানিতে ডুবিয়ে চুল জড়িয়ে রাখুন। ৪০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

দুই টেবিল চামচ তিলের তেলের সঙ্গে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে সসপ্যানে গরম করে নিন। ঠাণ্ডা হলে মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এক চামচ আদার রসের সঙ্গে দুই টেবিল চামচ তিলের তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে লাগান। ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ডিম ফেটিয়ে দুই টেবিল চামচ তিলের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিট। পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তিন টেবিল চামচ তিলের তেলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।  

অসময়ে চুল পেকে যাওয়া থামানো যেতে পারে। সেই জন্য প্রয়োজন খাওয়া-দাওয়া ও দৈনন্দিন জীবনযাপনে শৃঙ্খলা।