• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

শিশুর অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলার কিছু সহজ উপায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৪  

সব মা-বাবাই সন্তানের সুস্বাস্থ্য চায়। কিন্তু তাই বলে কি প্রয়োজনের চাইতে বেশি ওজন হয়ে গেলেও তারা খুশি হন? নাহ, একেবারেই না।
আর তার কারণ হলো অতিরিক্ত মেদ আপনার শিশুটির জন্য হয়ে উঠতে পারে বিপদজনক। আর তাই শিশুর অতিরিক্ত মেদ কমানোর জন্য মা-বাবাকেই সচেতন হতে হবে।

ভাবছেন শিশুর মেদ কমাতে হলে ডায়েটিং করার প্রয়োজন হবে কিনা, তাই না? শিশুর মেদ কমানোর জন্য ডায়েটিং একেবারেই করা উচিত নয়। এতে সন্তানের বৃদ্ধি ব্যাহত হয়। আর তাই মেদ ঝরিয়ে ফেলতে হবে ডায়েটিং ছাড়াই।

এবার জেনে নিন শিশুর অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলার কিছু সহজ উপায়।

ফাস্ট ফুড এড়িয়ে চলুন: আপনার সন্তানকে নিয়ে নিশ্চয়ই প্রায়ই ফাস্টফুড খেতে যাওয়া হয়? পরিবারের সবাই মিলে গ্ল্যামারাস ফাস্টফুডের জমজমাট দোকানগুলোতে কিচ্ছুক্ষণ সময় কাটাতে ভালো লাগাটাই স্বাভাবিক। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি? আপনার কারণেই বাড়ছে আপনার সন্তানের মেদভূড়ি। অথচ কত নিশ্চিন্তে মেয়োনেজের বোতলটা এগিয়ে দিচ্ছেন আপনার সন্তানকে। অথবা ডাবল চীজ বার্গার এর প্লেটটা এগিয়ে দিচ্ছেন সন্তানের সামনে।

আপনার সন্তানের অতিরিক্ত ওজন কমাতে চাইলে আপনাকেও এড়িয়ে চলতে হবে ফাস্টফুড। সন্তান যতই জেদ ধরুক, তার কথায় পটে গিয়ে নিয়মিত ফাস্টফুডে খাওয়ার অভ্যাসটা ছেড়ে দিন। প্রথমে আপনার সোনামণিকে রাজি করাতে হিমশিম খেতে হবে। কিন্তু কিছুদিন গেলেই পরিস্থিতি সামলে নিতে পারবেন আপনি। উচ্চমাত্রার ক্যালরিযুক্ত এই খাবারগুলো খাওয়া কমিয়ে স্বাস্থ্যকর খাবার খাওয়ালে আপনার সন্তানের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে পারবেন সহজেই।

খেলার সুযোগ দিন: ইটের গাঁথুনির এই শহরে শিশুদের খেলার যায়গার কথা ভাবাটাও বিলাসিতা। কিন্তু বিষয়টা যখন আপনার সন্তানের সুস্বাস্থ্যের তখন সাতপাঁচ ভাবার সুযোগ থাকে না। সন্তানকে একটু খোলা যায়গায় খেলাধুলা করার সুযোগ দিন। প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত দুটো দিন খোলা মাঠে খেলার সুযোগ করে দিন তাকে। এতে খেলাধুলার ছলে কিছুক্ষণ ঘাম ঝরানো হয়ে যাবে। সেই সঙ্গে শরীরের অতিরিক্ত মেদটাও কমবে।

খাবার টেবিলে খাওয়ান: আপনার সন্তানকে টেলিভিশন কিংবা কম্পিউটারের সামনে বসিয়ে খাওয়ানোড় অভ্যাস করবেন না। এতে প্রয়োজনের তুলনায় বেশি খাওয়ার সম্ভাবনা থাকে। খাবার টেবিলে বসে খেলে এই সমস্যাটি এড়ানো যায়। ফলে শারীরিক গঠনে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যায়।

চকলেটের বিকল্প ফল: ছোট শিশুরা মিষ্টি খাবার খেতে ভালোবাসে। আর তাই অভিভাবকরা আদর করে তাদের হাতে চকলেট তুলে দেন। আপনার সন্তানের যদি অতিরিক্ত ওজন থাকে তাহলে আপনার সন্তানকে চকলেট জাতীয় খাবার কমিয়ে তাজা ফল খাওয়ান। সেই সঙ্গে কোমল পানীয় পরিহার করে ফলের জুস খাওয়ানোর অভ্যাস করুন। এতে বেশ দ্রুত ওজনটা স্বাভাবিক হয়ে যাবে আপনার সন্তানের।

একনাগাড়ে বসে না থাকা: আপনার সন্তান কী ঘন্টার পর ঘন্টা একই যায়গায় বসে কম্পিউটারে গেম খেলে অথবা টেলিভিশনের পর্দার দিকে তাকিয়ে কার্টুন দেখে? যদি আপনার সন্তানের এমন অভ্যাস থেকে থাকে তাহলে জেনে রাখুন তার অতিরিক্ত মেদের এটা একটি অন্যতম কারণ। আর তাই একনাগাড়ে দীর্ঘ সময় বসে থাকতে দেখলে তাকে নিয়ে একটু হেটে আসুন অথবা ঘরের ভেতরেই কোনো সহজ কাজ দিন যেটা করতে তাকে কিছুক্ষণ হাটাচলা করতে হবে। এতে আপনার সন্তানের অতিরিক্ত মেদের সমস্যা ধীরে ধীরে কমে যাবে।