• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ঘরে বসেই হেয়ার স্পা, ডিমের সঙ্গে যে উপাদান মেশালে নরম হবে চুল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

চুলে ডিম দেওয়ার কথা শুনলে অনেকে নাম সিঁটকান। কিন্তু আপনি জানেন কি—পশমের মতো নরম চুল পেতে ডিমই সেরা। ডিমের প্রোটিন চুলকে নরম ও সিল্কি করতে বেশ কার্যকর। এছাড়া চুল পড়া, স্ক্যাল্প শুষ্ক হয়ে যাওয়া, রুক্ষ চুলের সমস্যা দূর করতে পারে ডিম। এমনকি স্ট্রেট করা চুলের যত্নও নেওয়া যায় ডিম দিয়ে। তবে চুলে সরাসরি ডিম মাখলে আঁশটে গন্ধ আসবে। তাই ডিমের হেয়ার প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।

যেভাবে বানাবেন ডিমের হেয়ার প্যাক

১। চুলে ডিম মেখে মাথায় শাওয়ার ক্যাপ লাগিয়ে ২০-৩০ মিনিট বসে থাকুন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার সময় অবশ্যই ঠান্ডা পানি ব্যবহার করবেন।

২। চুলের উজ্জ্বলতা বাড়াতে ডিম পানির সঙ্গে গুলিয়ে ব্যবহার করুন। প্রথমে চুলে শ্যাম্পু করে নিন। তারপর ডিমের এই মিশ্রণ চুল ও স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। আধ ঘণ্টা রেখে সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি আপনার চুলকে মসৃণ করে তুলবে।

৩। চুলে সরাসরি ডিম মাখলে আঁশটে গন্ধ ছাড়ে। তাই ডিমের হেয়ার প্যাক বানিয়ে ব্যবহার করুন। এতে ডিমের গন্ধ হয়তো যাবে না, কিন্তু উপকারিতা দ্বিগুণ পাবেন।

৪। ডিমের কুসুম নিন এবং ১ কাপ টক দইয়ের সঙ্গে ভালো করে মিক্স করুন। এবার এই হেয়ার প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। প্রথমে পরিষ্কার পানিতে চুল ধুয়ে নিন। এরপর ডিমের আঁশটে গন্ধ দূর করতে শ্যাম্পু করে নিন।

৫। ডিমের কুসুমের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন। এই হেয়ার প্যাক কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। শ্যাম্পু করার পর চুল থেকে সমস্ত পানি নিংড়ে নিন। চাইলে মুছেও নিতে পারেন। এরপর এই হেয়ার প্যাক লাগান। ১০-১৫ মিনিট রেখে আবার ধুয়ে ফেলুন। এই হেয়ার প্যাক চুলকে নরম করে তুলবে।

৬। অতিরিক্ত শুষ্ক চুলে ডিম ও মধুর হেয়ার প্যাক ব্যবহার করুন। ডিমের কুসুম ও মধু একসঙ্গে মিক্স করে চুলে লাগান। ঘণ্টা দুয়েক পর শ্যাম্পু করে নিন। এই হেয়ার প্যাক ফ্রিজি হেয়ারের সমস্যা দূর করে দেবে।