• বৃহস্পতিবার   ২৩ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৯ ১৪২৯

  • || ০২ রমজান ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

কোলেস্টেরল কমানোর উপায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া ভালো কোনো কথা নয়। শরীরে কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার পেছনে বেশ কয়েকটি কারণ দায়ী থাকে। তবে মূল কারণ হল ফ্যাট যুক্ত খাবার বেশি পরিমাণে খাওয়া। এছাড়া অনেকে অলস জীবন কাটান। সেই কারণেও এই অসুখে আক্রান্ত হতে পারেন। তবে কিছু তরল খাদ্য রয়েছে যা শরীরে কোলেস্টরলের মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়। এই তরল খাবারগুলো থেকে দূরে থাকতে বলছেন বিশেষজ্ঞরা। আসুন এই নিয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-
মদ্যপান নয়: মদ্যপান শরীরের জন্য খুবই খারাপ। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে মদ শরীরে ট্রাইগ্লিসারাইডস ও কোলেস্টেরল হিসাবে ভেঙে যায়। হার্টইউকে. ওআরজি, জানাচ্ছে, মদ্যপান কিন্তু রক্তে লিপিড বৃদ্ধি করে। তাই মদ্যপান ছেড়ে দেওয়াটাই মঙ্গল। তা না পারলে অন্তত কমান। এতে শুধু কোলেস্টেরল কমবে না বরং পুরো শরীরেরই উপকার হবে।

পাম তেল থেকে দূরত্ব বাড়ান: ​এনসিবিআই-তে প্রকাশিত গবেষণা জানাচ্ছে যে,পাম তেলে রয়েছে অতিরিক্ত পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। তাই এই তেল রক্তে কোলেস্টেরল বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে পাম তেল ০.২৪ এমএমওএল/এল কোলেস্টেরল বৃদ্ধি করে। তাই এই তেল বাদ দিয়ে অন্য তেল খেতে বলেন চিকিৎসকরা। আজ থেকেই এই তেল বাড়িতে আনা বন্ধ করুন। বরং চেষ্টা করুন বিভিন্ন ধরনের তেল ব্যবহার করে রান্না করার। এক তেল বেশি খাওয়া উচিত নয়।

কোল্ড ড্রিংকস এড়িয়ে যান: গরম পড়ছে। এই সময়ে প্রচুর মানুষ খেতে থাকবেন কোল্ড ড্রিংকস। তবে এই ড্রিংকস শরীরের ক্ষতি করে। এমনকি হাই কোলেস্টেরলের কারণ এই পানীয়। বিভিন্ন গবেষণা বলছে, কোল্ড ড্রিংকস বেশি পরিমাণে খেলে হতে পারে হার্ট ডিজিজ ও স্ট্রোক। আসলে এতে মেশানো রয়েছে অনেকটা মিষ্টি। এই মিষ্টি থেকেই মূলত সমস্যা তৈরি হয়। তাই নিজেকে বাঁচাতে এই পানীয় ছোঁবেন না।

ফুল ক্রিম মিল্কেই বিপদ: দুধ খাওয়া এমনিতে স্বাস্থ্যের জন্য উপকারী। তবে সেই দুধে ফ্যাট থাকলে জটিলতা তৈরি হতে পারে। দেখা গিয়েছে যে শরীরে এলডিএল কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বাড়িয়ে দেয় ফুল ক্রিম দুধ। তাই এর বদলে পান করুন ডবল টোনড দুধ। তবেই কোলেস্টেরলের মতো ঘাতক অসুখ থেকে মুক্তি পাওয়া যাবে।